রান্নার গ্যাসের দাম, ব্যাঙ্কিং থেকে EPF বিনিয়োগ, 1st April থেকে আর কী পরিবর্তন? জেনে নিন

Sat, 27 Mar 2021-5:22 pm,

নিজস্ব প্রতিবেদন: নতুন অর্থবর্ষে পয়লা এপ্রিল থেকেই এমন একাধিক পরিবর্তন আসতে চলেছে যার ফলে মধ্যবিত্তের পকেটে টান পড়তে পারে। রান্নার গ্যাসের দাম, ব্যাঙ্কিং, ইপিএফে বিনিয়োগ অনুযায়ী আয়কর বিধি, টিডিএস/টিসিএস কাটার নিয়ম ইত্যাদি ক্ষেত্রে পরিবর্তন আসবে। যার ফলে নতুন অর্থবর্ষে মুদ্রাস্ফীতি দেখা দিতে পারে বলে আশঙ্কা রয়েছে। 

কেন্দ্র সরকারের এক নতুন ঘোষণা অনুযায়ী এবার থেকে রান্নার গ্যাসের (LPG cylinder) দাম প্রতি মাসেই ওঠানামা করবে। তবে নতুন আর্থিক বর্ষে ভর্তুকিবিহীন রান্নার গ্যাসের দাম আরও বৃদ্ধি পাবে বলেই আভাস রয়েছে। নয়াদিল্লিতে সম্প্রতি এরক মাসের মধ্যে গ্যাসের দাম ৭৬৯ টাকা থেকে বৃদ্ধি পেয়ে ৮১৯ টাকা হয়।

TDS (Tax Deducted At Source) এর আয়কর জমার ক্ষেত্রেও পরিবর্তন আসছে পয়লা এপ্রিল থেকে। আয়কর রিটার্ন যদি সময়ে না করেন তবে সেক্ষেত্রে ব্যাঙ্কে গচ্ছিত আমানতের ওপর TDS দ্বিগুন হবে।

এবার থেকে ইপিএফে বিনিয়োগও (EPFO Investment) আয়করের আওতায় চলে আসছে। ইপিএফে আড়াই লাখের বেশি বিনিয়োগ করলে তা আয়করের আওতাভুক্ত হবে।

পয়লা এপ্রিল থেকেই ব্যাঙ্ক সংযুক্তিকরণ হতে চলেছে। দেনা ব্যাঙ্ক, বিজয়া ব্যাঙ্ক, কর্পোরেশন ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এলাহাবাদ ব্যাঙ্ক- এই সাতটি ব্যাঙ্কে যদি আপনার একাউন্ট থেকে থাকে তবে পয়লা এপ্রিল থেকেই পাসবুক,চেকবুক বাতিল হয়ে যাবে। সেক্ষেত্রে শীঘ্রই ব্যাঙ্কে আবেদন করে নতুন ব্যাঙ্কের পাসবই ও চেকবইয়ের জন্য আবেদন করতে হবে।

পয়লা এপ্রিল থেকে এই ক্যাশ স্কীমের সুবিধা পেতে চলেছেন কর্মীরা। LTC বা লিভ ট্রাভেল কনসেশন স্কীমের আওতায় কোনো ভ্রমণে বিশেষ পণ্য বা সেবা উপলব্ধ করতে গেলে কর্মস্থল থেকে সুবিধা পাবেন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link