অ্যাকাউন্টে নূন্যতম ব্যালান্স না রাখলেই জরিমানা, কত টাকা কাটে স্টেট ব্যাঙ্ক?

Sat, 25 Aug 2018-4:35 pm,

অ্যাকাউন্টে নূন্যতম ব্যালান্স না রাখলে জরিমানা আদায় করে ব্যাঙ্কগুলি। গত আর্থিক বছরে ওই জরিমানা বাবদ গ্রাহকদের কাছ থেকে কয়েক হাজার কোটি টাকা আদায় করেছে স্টেট ব্যাঙ্ক।

২০১৭-১৮ সালে ব্যাঙ্কগুলি জরিমানা বাবদ আদায় করেছে প্রায় ৫,০০০ কোটি টাকা। ওইসব অ্যাকাউন্টের মধ্যে ৩০.৮ কোটি অ্যাকাউন্টই জনধন ‌যোজনা প্রকল্পে খোলা। বিপুল ওই জরিমানার টাকার অর্ধেকই গিয়েছে এসবিআইয়ের ঘরে। এখন জেনে নিন এসবিআইয়ের সেই জরিমানার হার কোন ক্ষেত্রে কত।

শহরের ক্ষেত্রে গ্রাহকের অ্যাকাউন্টে থাকতে হবে গড়ে ন্যূনতম ৩০০০ টাকা। এর কম বা নূন্যতম ব্যালান্সের পঞ্চাশ শতাংশ প‌র্যন্ত টাকা থাকলে মাসে ১০ টাকা করে জরিমানা দিতে হবে। ৫০-৭৫ শতাংশ প‌র্যন্ত কম নূন্যতম ব্যালান্স থাকলে জরিমানা মাসে ১২ টাকা। এর সঙ্গে ‌যোগ হবে জিএসটি। আবার ন্যূনতম ব্যালান্সের ৭৫ শতাংশেরও কম টাকা থাকলে মাসে ১৫ টাকা জরিমানা ও জিএসটি কেটে নেওয়া হবে।

শহরতলি বা আধাশহরের ক্ষেত্রে নূন্যতম ব্যালান্স রাখতে হবে মাসে ২০০০ টাকা। ওই টাকার কম বা ৫০ শতাংশ থাকলে মাসে জরিমানা দিতে হবে ৭.৫০ টাকা ও জিএসটি। নূন্যতম ব্যালান্সের থেকে ৫০-৭৫ শতাংশ কম টাকা থাকলে দিতে হবে মাসে ১০ টাকা জরিমানা ও জিএসটি। নূন্যতম ব্যালান্সের ৭৫ শতাংশের কম টাকা থাকলে লাগবে মাসে ১২ টাকা জরিমানা ও জিএসটি।

গ্রামীণ এলাকায় অ্যাকাউন্টে রাখতে হবে নূন্যতম ১০০০ টাকা। ওই টাকার পঞ্চাশ শতাংশে। কম টাকা থাকলে দিতে হবে মাসে ৫ টাকা জরিমানা ও জিএসটি। নূন্যতম ব্যালান্সের ৫০-৭৫ শাতাংশের কম ব্যালান্স থাকলে দিতে হবে মাসে ৭.৫০ টাকা জারিমানা ও জিএসটি। ৭৫ শতাংশের কম ব্যালান্স থাকলে দিতে হবে মাসে ১০ টাকা ও জিএসটি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link