মহাকাশেও আমেরিকাকে এক চুল জমি ছাড়তে নারাজ চিন, মঙ্গলে পা বাড়াল বেজিং

Thu, 23 Jul 2020-5:08 pm,

নিজস্ব প্রতিবেদন: আমেরিকাকে মহাকাশে একচুলও জমি ছাড়তে রাজি নয় চিন। মার্কিন অভিযানের পর মঙ্গলের দিকে পা বাড়াল চিন। বৃহস্পতিবার মঙ্গলে রোভার পাঠাল ড্রাগনের দেশ।

 

ওয়াই-৪ রকেটে হাইনান প্রদেশের দক্ষিণ আইল্যান্ডের ওয়েনচাঙ  থেকে উড়ে গেল Tianwen-1। Tianwen শব্দের অর্থ স্বর্গকে প্রশ্ন করা। সব ঠিক থাকলে প্রায় ৫.৫ কোটি কিলোমিটার পথ অতিক্রম করে ২০২১ সালের ফেব্রুয়ারিতে গন্তব্যে পৌঁছবে এই Tianwen। তারপর টানা ২-৩ মাস উন্নত মানের ক্যামেরা দিয়ে অবতরণের জমি খুঁজে বার করে মে মাস নাগাদ অবতরন করবে।

 

মঙ্গলের অর্বিটালে ঢুকে ল্য়ান্ডার, রোভার গ্রহের মাটি পরীক্ষা করবে। এছাড়াও লাল গ্রহের পাথর ও জলের অস্তিত্ব নিয়ে তথ্য সংগ্রহ করবে এই মহাকাশযান।

এর আগে আমেরিকা এই রকম মঙ্গল অভিযান করেছে। এমনকী সিএনএনের প্রতিবেদন অনুযায়ী নাসা ৩০ জুলাই ফের একটি রোভার পাঠাতে চলেছে মঙ্গলে। তারও সম্ভাব্য লাল গ্রহে পৌছনোর সময় ২০২১ এর ফেব্রুয়ারি। ওই অভিযান সফল হলে নাসা থেকে মঙ্গলে চতূর্থ সফল রোভার ও সপ্তম সফল প্রোব হবে সেটি।

 

তবে শুধু মাটি, পাথর কিংবা জল নয়, চিনের এই মহাকাশযান মঙ্গলের বুকে বরফ, জলবায়ূ, পৃষ্ঠতলের প্রকার এমনকী আয়নোস্ফিয়ার সম্পর্কেও তথ্য সংগ্রহ করবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link