Colin Cowdrey থেকে Joe Root; শততম টেস্টে শতরানের নজির যাঁদের

Sat, 06 Feb 2021-4:25 pm,

 ১০০ নম্বর টেস্টে ২০০ রান করলেন ইংরেজ অধিনায়ক জো রুট। ক্রিকেটের ইতিহাসে তিনিই প্রথম ব্যাটসম্যান যিনি শততম টেস্টে দ্বিশতরান করার কীর্তিও গড়লেন।

শুক্রবারই চেন্নাই টেস্টের প্রথমদিন নিজের শতরান পূরণ করে ফেলেন তিনি। রুট ক্রিকেট ইতিহাসে নবম ব্যাটসম্যান হিসেবে শততম টেস্টে শতরান করেন। এর আগে আট ব্যাটসম্যান এই কৃতিত্ব অর্জন করেন।

 

কলিন কাউড্রে – ১৯৬৮ সালে অ্যাসেজ সিরিজে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে তৃতীয় টেস্টে ২৪৭ বল খেলে ১০৪ রান করেন কাউড্রে। দ্বিতীয় ইনিংসে তিনি ব্যাট করার সুযোগ পাননি।

জাভেদ মিঁয়াদাদ – লাহোরে ভারতের বিরুদ্ধে ১৪৫ রান করে দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব গড়েন পাকিস্তানের এই ব্যাটসম্যান। এই ম্যাচটি ড্রতে শেষ হয়। টেস্ট কেরিয়ারে মোট ২৩টি শতরান করেন তিনি।

গর্ডন গ্রিনিজ – ওয়েস্ট ইন্ডিজের এই ওপেনার তৃতীয় ব্যাটসম্যান হিসেবে এই কৃতিত্ব অর্জন করেন। শততম টেস্টে ১৪৯ রান করেন তিনি। এই টেস্টে ওয়েস্ট ইন্ডিজ এক ইনিংস ও ৩২ রানে জয়লাভ করে।

অ্যালেক স্টুয়ার্ট – ইংল্যান্ডের প্রাক্তন উইকেটকিপার-ব্যাটসম্যান স্টুয়ার্ট শততম টেস্টে ১০৫ রান করেন করেন ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে। এই ম্যাচে শতরান করেন কিংবদন্তি ব্যাটসম্যান ব্রায়ান লারাও।

ইনজামাম উল হক – পাকিস্তানের সর্বকালের অন্যতম সেরা এই ব্যাটসম্যানও নিজের শততম টেস্টে শতরান করেন ভারতের বিরুদ্ধে। ২০০৫ সালে বেঙ্গালুরুতে ২৬৪ বলে ১৮৪ রানের অনবদ্য ইনিংস খেলেন তিনি। এই ম্যাচে দ্বিশতরান করেন ইউনিস খান।

 

রিকি পন্টিং – অস্ট্রেলিয়ার অন্যতম সেরা ব্যাটসম্যান ও দুইবারের বিশ্বকাপজয়ী অধিনায়ক রিকি পন্টিং নিজের শততম টেস্টে সিডনিতে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে দুই ইনিংসেই শতরান করেন। তিনিই একমাত্র ব্যাটসম্যান যিনি শততম টেস্টের দুই ইনিংসেই শতরান করেন।

গ্রেম স্মিথ – ২০১২ সালে ইংল্যান্ডের বিরুদ্ধে প্রাক্তন দক্ষিণ আফ্রিকা অধিনায়ক গ্রেম স্মিথ শততম টেস্টে ১৩১ রান করেন। এই ম্যাচেই ত্রিশতরান রান করেন হাসিম আমলা।

হাসিম আমলা – ২০১২ সালে দক্ষিণ আফ্রিকার এই প্রাক্তন ওপেনার শ্রীলঙ্কার বিরুদ্ধে নিজের শততম টেস্টে ১৩৪ রান করেন। আমলারা এই ম্যাচে এক ইনিংস ও ১১৮ রানে জয়লাভ করেন।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link