‘উত্পাদন হবে দেশেই, মে মাসের মধ্যেই রোজ ১ লাখ Rapid Test Kit বানাতে পারব’

Tue, 28 Apr 2020-4:10 pm,

দেশে করোনা রোগীর সংখ্যা ক্রমশই বাড়ছে। এরকম অবস্থায় চাই দ্রুত টেস্ট ও পজিটিভ রোগী চিহ্নিত করে তাদের আলাদা করা। কিন্তু টেস্ট কিটের প্রবল অভাব। এনিয়ে আশার কথা শোনালেন কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রী ডা হর্ষবর্ধন।

মঙ্গলবার স্বাস্থ্যমন্ত্রী বলেন, মে মাসের মধ্যেই আমরা Rapid Test Kit ও RT-PCR উত্পাদন করতে শুরু করব। ওইসব সরঞ্জামের উত্পাদন শুরু হবে আইসিএমআর সবুজ সংকেত দিলেই। ৩১ মে-র মধ্যে আমরা দিনে ১ লাখ Rapid Test Kit তৈরি করতে পারব।

কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী এদিন আরও বলেন, দেশের ৮০ জেলায় গত ৭ দিনে নতুন করে করোনা আক্রান্তের কোনও খবর নেই। গত ১৪ দিনে দেশের ৪৭ জেলা থেকে কোনও পজিটিভি রোগীর খবর নেই। পাশাপাশি দেশের ৩৯ জেলা থেকে গত ২১ দিনে কোনও রোগীর খবর নেই।

দেশে করোনা সংক্রমণের গতি কমছে বলে দাবি করছে কেন্দ্র। হর্ষবর্ধন এদিন বলেন, গত ১৪ দিনে দেশে ডাবলিং রেট ছিল ৮.৭। গত ৭ দিনে তা বেড়ে হয়েছে ১০.২ দিন। গত ৩ দিনে তা আরও বেড়ে হয়েছে ১০.৯ দিন।

উল্লেখ্য, চিন থেকে আমদানি করা কয়েক লাখ টেস্ট কিট বাতিল করল সরকার। ওইসব কিট যে ত্রুটিপূর্ণ তা প্রথমে জানিয়েছিল পশ্চিমবঙ্গ। পরে এ নিয়ে আপত্তি করে রাজস্থান। শেষপর্যন্ত তা বাতিল করে দিতে বাধ্য হল আইসিএমআর।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link