কী করে বুঝবেন Coronavirus-এর নতুন XE variant-য়ে সংক্রমিত হয়েছেন? নজর রাখুন এই উপসর্গের দিকে

Soumitra Sen Mon, 04 Apr 2022-2:10 pm,

করোনার XE ভ্যারিয়েন্ট নিয়ে সারা বিশ্ব তোলপাড়। এটি নিয়ে নানা গবেষণা, নানা সমীক্ষা চলেছে। ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশন (ডব্লিউএইচও) নিশ্চিত করেছে XE ভ্যারিয়েন্ট ওমিক্রনের BA1 এবং BA2 স্ট্রেনের এক পুনর্মিলন। এটি আগামি দিনে বিপর্যয়কর হবে কিনা তা বলা কঠিন, তবে শুধুমাত্র উপসর্গ এবং লক্ষণ সম্পর্কে একটি সাধারণ জ্ঞান রাখলে সংক্রমণ এড়াতে তা আমাদের সাহায্য করতে পারে।

ওমিক্রন BA1 এবং BA2-র জেনেটিক উপাদান নিজেদের মধ্যে পুনরায় সংমিশ্রিত হয়ে নতুন এই ধরনের জন্ম দিয়েছে। XE স্ট্রেন এ পর্যন্ত যুক্তরাজ্যে ৬৩৭ জনকে সংক্রমিত করেছে বলে শোনা যাচ্ছে।

এক্সই কোভিডের লক্ষণগুলি ব্যক্তিভেদে পরিবর্তিত হয়। তবে এর লক্ষণগুলি কী, তা জানা গুরুত্বপূর্ণ। এতে সংক্রমণের তীব্রতা এড়ানো যায়।

'ব্রেন ফগ'। কী বলা যায় একে? 'মস্তিষ্কের কুয়াশা'? বেশিরভাগ কোভিড রোগীর মধ্যেই এটা দেখা যায়। এ এমন এক অবস্থা যাতে সংশ্লিষ্ট ব্যক্তি অলস চিন্তাভাবনা অনুভব করেন। তাঁর চিন্তা করার ক্ষমতা কমে গেছে বলে মনে হয়। হার্ভার্ড মেডিকেল স্কুলের একটি প্রতিবেদনে এই তথ্য তুলে ধরা হয়েছে। 

নতুন গবেষণা এক্সই কোভিড সংক্রমণের সঙ্গে প্রলাপ বকার একটা যোগসূত্র প্রকাশ করেছে। একটি সমীক্ষা অনুসারে হাসপাতালে ভর্তি হওয়া কোভিড রোগীদের মধ্যে ২০-৩০ শতাংশের এই প্রলাপ বকার আশঙ্কা ছিল। প্রলাপ বকার একটি প্রধান কারণ হতে পারে, রোগীর মস্তিষ্কে রক্তসঞ্চালন ​​​​অবরুদ্ধ হওয়া।

বহমান এই কোভিড-পর্বে জ্বর বা জ্বরের কোনও লক্ষণকেই উপেক্ষা করা উচিত হবে না। শরীরের তাপমাত্রা বেড়ে গেলে তা নিজে থেকে নামতে দেওয়া উচিত হবে না; এর চিকিৎসা উচিত। জ্বর COVID-19-এর সাধারণ উপসর্গ। যা এই রোগে আক্রান্ত দুই তৃতীয়াংশেরও বেশি লোককে আক্রমণ করে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link