চিনের আতঙ্ক বাড়িয়ে ৩৭ দিন পর উহানে ফের মিলল করোনা আক্রান্তের হদিশ!

Sudip Dey Sun, 10 May 2020-8:57 pm,

কিছুতেই নির্মূল করা যাচ্ছে না করোনাভাইরাস। বার বার ফিরে আসছে করোনা আতঙ্ক! করোনা মুক্ত হওয়ার ৩৭ দিন পর ফের চিনের উহানে মিলল করোনা আক্রান্তের হদিশ!

এই উহানের মাছ-মাংসের বাজার থেকেই ডিসেম্বরে দাবানলের মতো গোটা বিশ্বে ছড়িয়ে পড়েছিল করোনাভাইরাস। এর আগে গত ৩ এপ্রিল শেষ করোনা আক্রান্তের খোঁজ পাওয়া গিয়েছিল উহানে। তার পর থেকে টানা ৩৭ দিন করোনা মুক্ত ভাবে কাটিয়েছে চিনের এই শহর।

জানা গিয়েছে, ওই অঞ্চলে অন্তত ২০ জনের শরীরে করোনাভাইরাসের উপস্থিতির প্রমাণ মিলেছে। মনে করা হচ্ছে, ‘কমিউনিটি ট্রান্সমিশন’ বা গোষ্ঠী সংক্রমণের ফলেই নতুন করে উহানে ফিরল এই মারণ ভাইরাস। যদিও চিনের জাতীয় ও স্থানীয় স্বাস্থ্য কমিশন উপসর্গবিহীন করোনা আক্রান্তদের সরকারি তালিকাভূক্ত করে না।

৭৬ দিনের টানা লকডাউন চলার পর ৮ এপ্রিল উহানের সীমান্ত খুলে দেওয়া হয়। লকডাউন ওঠার পরও এক মাস সেখানে কোনও করোনা আক্রান্তের খোঁজ মেলেনি। তবে আতঙ্ক বাড়িয়ে ফের এই শহরে ফিরল এই ভাইরাস। এই পর্যন্ত উহানে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৫০,৩৩৪।

শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা WHO-এর বিশেষজ্ঞ পিটার বেন এমবারেক জানান, সংক্রমণ ছড়ানোর ক্ষেত্রে উহানের বাজারের ভূমিকা রয়েছেই। তবে প্রকৃতপক্ষে কী ভাবে এই ভাইরাস মানুষের শরীরে সংক্রমিত হয়েছিল, তা এখনও স্পষ্ট নয়।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link