Cyclone Biparjoy: ফুঁসছে শক্তিশালী নিম্নচাপ, বুধেই তৈরি হবে ঘূর্ণিঝড় `বিপর্যয়`

Tue, 06 Jun 2023-4:44 pm,

জুনের প্রথমেই কেরালায় বর্ষা ঢুকে যাওয়ার কথা। কিন্তু তা বিলম্বিত হচ্ছে দক্ষিণপূর্ব আরব সাগরে তৈরি হওয়া গভীর নিম্নচাপ। কিন্তু তার থেকেও উদ্বেগের বিষয় হল সেই নিম্নচাপ এবার ঘূর্ণিঝড়ের রূপ নিতে পারে।  যার পোশাকি নাম বিপর্যয়।

 

দিল্লির মৌসম ভবনের পূর্বাভাস হল, আগামী ২৪ ঘণ্টায় ওই গভীর নিম্নচাপ ঘূর্ণিঝড় বিপর্যয়ের আকার নিতে পারে। ফলে কেরালায় বর্ষা ঢুকতে দেরি করিয়ে দিতে পারে বিপর্যয়। প্রসঙ্গত এই ঝড়টির নামকরণ করেছে বাংলাদেশ।

ঘূর্ণিঝড়় তৈরি হওয়ার পর সেটি উত্তরপশ্চিম দিকে আগ্রসর হবে। ঝড়ের গতি হতে পারে ঘণ্টায় ৫৫ কিলোমিটারের বেশি। আবহাওয়া দফতরের পূর্বাভাস হল, বিপর্যয়ের প্রভাবে মুম্বই ও কোঙ্কোন উপকুলে আগামী ১২ জুন পর্যন্ত প্রবল বর্ষণ হতে পারে। 

মৌসম ভবনের তরফে বলা হয়েছে আরব সাগরে তৈরি হওয়া নিম্নচাপটি মঙ্গলবার সকাল সাড়ে পাঁচটা নাগাদ ছিল গোয়া থেকে ৯২০ কিলোমিটার দক্ষিণপশ্চিম। আর মুম্বই থেকে ১১২০ কিলোমিটার দক্ষিণ পশ্চিমে।

উল্লেখ্য, আরব সাগরে তৈরি হওয়া নিম্নচাপের প্রভাবে কেরালায় বর্ষা ঢুকতে দেরি হবে। দক্ষিণের এই রাজ্যে মৌসমী বায়ু ঢুকতে পারে ৭-৮ জুন।  

২০২১ সালে এই বর্ষার সময়েই তৈরি হয়েছিল ঘূর্ণিঝড় ইয়াস। মোকা তৈরি হলেও তা কানের পাশ দিয়ে বেরিয়ে গিয়েছিল বাংলার। আঘাত করেছিল মায়ানমার ও বাংলাদেশে।   

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link