Cyclone Biparjoy: মধ্যভাগে ঘূর্ণিঝড়ের চোখ, চারিদিকে ঝোড়ো বলয়! মহাকাশ থেকে `বিপর্যয়`-এর ভয়ঙ্কর ছবি

Thu, 15 Jun 2023-2:07 pm,

বৃহস্পতিবারেই গুজরাতে ল্যান্ডফল করবে ঘূর্ণিঝড় বিপর্যয়, এমনটাই বলা হয়েছে পূর্বাভাসে৷ ইতিমধ্যেই শক্তি বৃদ্ধি করে অতি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে এটি৷ তার আগে মহাকাশ থেকে সেই সাইক্লোনের ছবি তুললেন মহাকাশচারী সুলতান আলনেয়াদি। 

ইন্টারন্যাশনাল স্পেস স্টেশন থেকে তোলা সাইক্লোনের সেই 'ভয়ঙ্কর' ছবি ট্যুইটও করেছেন তিনি। আরব সাগরে তৈরি হওয়া এই ঘূর্ণিঝড়ের ছবিতে দেখা যাচ্ছে সাইক্লোনের 'চোখ'ও। সেই চোখকে কেন্দ্র করেই ঝোড়ো মেঘের বলয় তৈরি হয়েছে।

ভারতের গোটা পশ্চিম উপকূল জুড়েই বিস্তার করছে ঘূর্ণিঝড়টি। বৃহস্পতিবার সন্ধ্যেয় গুজরাতের কচ্ছ উপকূলে আছড়ে পড়বে বিপর্যয়, মৌসম ভবনের তরফে এমনটাই বলা হয়েছে। 

৬ জুন আরব সাগরে এই ঘূর্ণিঝড়ের সৃষ্টি। ১২৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় উপকূলের দিকে ধেয়ে আসছে এটি। গুজরাট এবং মহারাষ্ট্রের মুম্বই সহ উপকূলবর্তী এলাকায় লাল সতর্কতা জারি করেছে মৌসম ভবন। গত দু'দিন ধরেই ক্রমশ অশান্ত হয়ে উঠেছে সমুদ্র। 

বড় বড় ঢেউ আছড়ে পড়ছে উপকূল তটে। যেহেতু কচ্ছ উপকূলে ল্যান্ডফল হবে এই ঘূর্ণিঝড়ের তাই গুজরাটে ভারী থেকে অতিভারী বৃষ্টি এবং প্রবল বেগে ঝোড়ো হাওয়া বইবার সতর্কতা রয়েছে।

পরিস্থিতির কথা মাথায় রেখে গুজরারাতের সৌরাষ্ট্র, দ্বারকা ও কচ্ছ উপকূলে জারি করা হয়েছে লাল সতর্কতা। সরিয়ে নেওয়া হয়েছে ৫০ হাজার মানুষকে। ইতিমধ্যেই ওইসব জায়গায় বিপর্যয় মোকাবিল দলকে নামিয়ে দেওয়া হয়েছে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link