Cyclone Dana: ধেয়ে আসছে `ডানা`, প্রশাসনের তরফে শুরু মাইকিং, জারি আগাম সতর্কতা

Tue, 22 Oct 2024-6:36 pm,

নকীব উদ্দিন গাজী: ইতোমধ্যেই নিম্নচাপ তৈরি হয়েছে বঙ্গোপসাগরে। বৃহস্পতিবার রাত ৯ থেকে শুক্রবার সকাল ৯টার মধ্যে ওড়িশা ও বাংলার মাঝে ল্যান্ডফল হতে চলেছে সাইক্লোন 'ডানা'র। 

 

সুন্দরবন অঞ্চলে সবচেয়ে বেশি প্রভাব পড়বে বলেই খবর আবহাওয়া দফতরের। 

 

ঝড়ের গতিবেগ থাকবে ৯০ থেকে ১১০ কিমি। সুন্দরবনে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যেই উপকূল অঞ্চলে মাইকিং শুরু করেছে প্রশাসন। 

 

আবহাওয়াবিদদের পূর্বাভাস অনুযায়ী ডানা আছড়ে পড়তে পারে উপকূলবর্তী এলাকায়। বিশেষ করে সুন্দরবনের উপকূলবর্তী এলাকার মৎস্যজীবী  থেকে সাধারণ মানুষদের নিরাপত্তার জন্য তৈরি গঙ্গাসাগর প্রশাসন।  

 

কাকদ্বীপ মহাকুমা অফিসে বিভিন্ন ব্লকের আধিকারিক ও জনপ্রতিদের নিয়ে একটি জরুরী বৈঠক ডেকেছেন মহকুমা শাসক, উপস্থিত ছিলেন মহাকুমার শাসক ভিডিও সুন্দরবন উন্নয়ন মন্ত্রী কাকদ্বীপ বিধানসভার বিধায়ক সহ একাধিক দপ্তরের আধিকারিকরা । 

 

মাটির বাড়ি থেকে মানুষদেরকে সরিয়ে নিয়ে ফ্লাট সেন্টারে রাখা, বড় গাছের তলায় কোন পরিবারকে না-থাকার নির্দেশ, পর্যটকদের দ্রুত ঘরে যাওয়ার  নির্দেশ, ছাড়াও আপদকালীন ডিজাস্টার ম্যানেজমেন্ট কর্মীদেরকে থাকার ব্যবস্থা রাখছেন। 

 

সুন্দরবন উপকূলবর্তী এলাকার একাধিক এভাবে প্রাকৃতিক বিপর্যয় ঘটেছে আর সেই বিপর্যয়ের অভিজ্ঞতা নিয়ে প্রশাসনের পক্ষ থেকে তৈরি আছে বলে জানিয়েছেন মহকুমা শাসক ও সুন্দরবন উন্নয়ন মন্ত্রী।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link