Cyclone Dana: ঘূর্ণিঝড় ডানা-র ল্যান্ডফল নিয়ে সতর্কতা! প্রবল শক্তি নিয়ে চুরমার করতে পারে উপকূল

Mon, 21 Oct 2024-1:53 pm,

রাজীব চক্রবর্তী:  ঘূর্ণিঝড়ের প্রভবে বুধবার ও বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা। এর মধ্যে বুধবার ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। বৃহস্পতিবার ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা দক্ষিণ ২৪ পরগনা পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায়। ভারী বৃষ্টি হবে কলকাতা হাওড়া হুগলী উত্তর ২৪ পরগনা এবং ঝাড়গ্রামে।

বঙ্গোপসাগরে নিম্নচাপ ঘূর্ণিঝড়ে পরিণত হওয়ার সম্ভাবনা রয়েছে। সতর্কতা জারি করেছে আইএমডি। জানিয়েছে,বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ আগামী ২৩ অক্টোবরের মধ্যে ঘূর্ণিঝড়ে (ডানা) পরিণত হতে পারে। ১২০ কিলোমিটার বেগে আছড়ে পড়ার সম্ভাবনা। 

 

ডানা-র প্রভাব ওড়িশা এবং পশ্চিমবঙ্গের উপকূলীয় এলাকায় পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, ডানা ওড়িশা-পশ্চিমবঙ্গের উপকূলের দিকে আঘাত হানতে পারে।

 

যদিও ঠিক কোন জায়গায় ঘূর্ণিঝড় ডানা আছড়ে পড়বে তা এখনও স্পষ্ট নয়। তবে, পুরীর সমুদ্র উপকূলে প্রথম আঘাত হানার সম্ভাবনা বেশি। 

আইএমডি'র ডাইরেক্টর জেনারেল মৃত্যুঞ্জয় মহাপাত্র জানিয়েছেন, ২৩ অক্টোবর থেকে ওড়িশা ও পশ্চিমবঙ্গের কিছু অঞ্চলে অতি ভারী বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

ল্যান্ড ফল এবং আই সম্পর্কে এখনও কোনও স্পষ্ট পূর্বাভাস নেই। কিছু কিছু বিদেশী মডেল দাবি করছে শেষ পর্যন্ত এটি বাংলাদেশের বরিশালের কাছাকাছি কোনও একটি উপকূলে ল্যান্ডফল অর্থাৎ স্থলভাগে প্রবেশ করতে পারে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link