Cyclone Dana Update: ডানার ঝাপটায় এখনই তুমুল বৃষ্টি শুরু কলকাতা সহ জেলায়, ল্যান্ডফল হলে কী হবে? প্রমাদ গুনছে...

Wed, 23 Oct 2024-12:46 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে ডানা। স্থলভাগের দিকে ধেয়ে আসছে শক্তিশালী ঘূর্ণিঝড় ডানা। গতিবেগ একটু কমে, ঘণ্টায় ১৫ কিলোমিটার গতিতে ওড়িশা উপকূল লক্ষ্য করে এগোচ্ছে ডানা। ওড়িশা সহ পশ্চিমবঙ্গ উপকূলে জারি করা হয়েছে কমলা সতর্কতা। 

ডানার ঝাপটায় ইতিমধ্যেই তুমুল বৃষ্টি শুরু হয়ে গিয়েছে বাংলায়। বুধবার সকাল থেকেই আচমকা আবহাওয়ার পরিবর্তন। দক্ষিণ ২৪ পরগনার গোসাবায় শুরু হয় বৃষ্টি। প্রশাসনের তরফে ফেরি চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সন্দেশখালি, ধামাখালিতেও বৃষ্টি শুরু হয়েছে ডানার প্রভাবে। ভারী বৃষ্টি সঙ্গে ঝোড়ো হাওয়া। 

ডানা যত এগোবে, বৃষ্টির দাপট তত বাড়বে। সকাল থেকে মাইকিং শুরু করেছে NDRF। ওদিকে দিঘাতেও সকাল থেকে মেঘলা আকাশ। সমুদ্রের ঢেউ স্বাভাবিকের চেয়ে দু-একটা বেশি ভাঙছে। দুপুরের পর হোটেল খালি করতে বলা হয়েছে পর্যটকদের। বজ্রবিদ্যুত্‍ সহ ভারী বৃষ্টির পূর্বাভাস পূর্ব মেদিনীপুরে।

ডানার ঝাপটায় আগামী বজ্রবিদ্যুত্‍ সহ ভারী বৃষ্টির পূর্বাভাস উত্তর ও দক্ষিণ ২৪ পরগনাতেও। ভারী বৃষ্টি শুরু হয়েছে কলকাতাতেও। সকাল থেকেই কলকাতার আকাশের মুখভার ছিল। টিপ টিপ বৃষ্টিও হয়। বেলা যত গড়ায়, তত-ই বাড়ে হাওয়ার বেগ, সঙ্গে বৃষ্টির গতিও। 

ঘূর্ণিঝড় ডানা নিয়ে সাধারণ মানুষকে সতর্ক করা হচ্ছে কলকাতা পুলিসের তরফে।  বাজা কদমতলা ঘাটে মাইকিং করছে পুলিস। কলকাতা পুরসভাতেও তৈরি করা হয়েছে কন্ট্রোল রুম। শনিবার পর্যন্ত কলকাতা পুরসভার সব কর্মীদের ছুটি বাতিল করা হয়েছে। কলকাতা পুরসভার সচিব স্বপন কুমার কুন্ডুর নেতৃত্বে তৈরি করা হয়েছে বিশেষ টিম। 

 

যে কোনও সমস্যা জানাতে কলকাতা পুরসভার কন্ট্রোল রুমের তরফে ৩টি নাম্বার দেওয়া হয়েছে- ২২৮৬-১২১২/১৩১৩/১৪১৪। ডানা মোকাবিলার জন্য বন্দরের আওতাধীন এলাকাগুলির ব্যবস্থাপনা নিয়ে জরুরি বৈঠক শ্যামাপ্রসাদ মুখার্জি বন্দর কর্তৃপক্ষের। সমস্ত আধিকারিকদের নিয়ে শুরু হয়েছে বৈঠক।

বৃহস্পতিবার রাত থেকে শুক্রবার সকালের মধ্যে পুরী ও সাগরদ্বীপের মাঝে বালাসোরের কাছে ল্যান্ডফল হতে পারে ঘূর্ণিঝড় ডানার। আছড়ে পড়ার সময় ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ হতে পারে ১১০ থেকে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টা। বালাসোর ও ভদ্রকে ডানার প্রভাব সবচেয়ে বেশি পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link