Cyclone Mocha: আরও শক্তি বাড়িয়ে এগিয়ে এল মোকা! প্রবল বৃষ্টির পূর্বাভাস, ঘূর্ণিঝড়ের অভিমুখ এখন কোনদিকে?

Fri, 12 May 2023-9:29 am,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আরও শক্তি বাড়াল ঘূর্ণিঝড় মোকা। আরও এগিয়ে এল স্থলভাগের দিকে। বৃহস্পতিবার গভীর রাতে ভারতীয় মৌসম ভবন টুইট করে জানায় যে, ঘূর্ণিঝড় মোকা মধ্য বঙ্গোপসাগরে অবস্থান করছে। 

যা কিনা পোর্ট ব্লেয়ার থেকে ৫২০ কিমি পশ্চিম-উত্তরপশ্চিমে। অতি প্রবল ঘূর্ণিঝড় মোকার অভিমুখ এখন বাংলাদেশের কক্সবাজার ও মায়ানমারের সিটাওয়ের দিকে। আজই অতি প্রবল ঘূর্ণিঝড়ের চেহারা নেবে মোকা। 

ঘূর্ণিঝড় মোকার প্রভাবে শনিবার থেকেই উত্তর-পূর্বের ত্রিপুরা ও মিজোরামে ভারী বৃষ্টিপাত শুরু হতে পারে। অন্যদিকে নাগাল্যান্ড, মণিপুর ও দক্ষিণ অসমে বৃষ্টি শুরু হবে রবিবার থেকে।

ঘূর্ণিঝড় মোকার মোকাবিলায় ইতিমধ্যেই এনডিআরএফ-এর তরফে ৮টি দল মোতায়েন করা হয়েছে। ২০০ জন উদ্ধারকারী অন গ্রাউন্ড রয়েছে। আর আরও ১০০ জন উদ্ধারকারীকেও যে কোনও ধরনের বিপর্যয় মোকাবিলায় প্রস্তুত থাকতে বলা হয়েছে।

ভারতীয় মৌসম ভবনের তরফে মত্স্যজীবী, জাহাজ, নৌকা ও ট্রলারদের মধ্য ও উত্তরপূর্ব বঙ্গোপসাগর ও উত্তর আন্দামান সাগরে যেতে নিষেধ করা হয়েছে। যাঁরা এখন ওই এলাকায় রয়েছে, তাঁদের তাড়াতাড়ি ফিরে আসতে বলা হয়েছে।

এনডিআরএফ-এর টিম এসে পৌঁছেছে পশ্চিমবঙ্গ উপকূলে দিঘাতেও। মোতায়েন রয়েছে উপকূল রক্ষীবাহিনীও। দফায় দফায় চলছে সতর্কতামূলক মাইকিং। সাবধানতা অবলম্বনে পর্যটকদের সমুদ্রে নামতে  না বলা হচ্ছে। নিরাপদ স্থানে সরে যেতে বলা হচ্ছে সবাইকে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link