Cyclone Mocha: ১২০ কিমি বেগে আছড়ে পড়বে মোকা! রাজ্যে কোথায় কতখানি প্রভাব পড়বে অতি প্রবল ঘূর্ণিঝড়ের?

Wed, 10 May 2023-5:06 pm,

অয়ন ঘোষাল : রাজ্যে কবে কোথায় কতখানি প্রভাব পড়বে অতি প্রবল ঘূর্ণিঝড় মোকার? স্পষ্ট জানিয়ে দিল আলিপুর আবহাওয়া দফতর। আজ রাতেই মোকার সৃষ্টি। কাল বৃহস্পতিবার সকালে মোকা পরিণত হবে প্রবল ঘূর্ণিঝড়ে। তারপর কাল বৃহস্পতিবার রাতে মোকা অতি প্রবল ঘূর্ণিঝড়ের চেহারা নেবে। 

১২ তারিখ থেকে শুরু হবে ঘূর্ণিঝড় মোকার মুভমেন্ট। ১৩ তারিখ শনিবার থেকে কিছুটা দুর্বল হবে মোকা। ১৪ মে, রবিবার বেলার দিকে, বিকেলের আগেই মোকার ল্যান্ডফলের সম্ভাবনা। সেই সময় ঘূর্ণিঝড়ের সর্বোচ্চ গতিবেগ থাকতে পারে ১১০ থেকে ১২০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। 

সেই সময় হাওয়ার গতিবেগ থাকতে পারে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টায়। আলিপুর আবহাওয়া দফতরের তরফে জানানো হয়েছে ১০ থেকে ১২ পর্যন্ত সমুদ্রের উপর শক্তি বাড়াবে মোকা। সেই সময় সমুদ্রের মধ্যভাগ উত্তাল হবে। তারপরই ধীরে ধীরে স্থলভাগে তার প্রভাব পড়তে শুরু করবে। 

যদিও এ রাজ্যে মোকার প্রত্যক্ষ প্রভাব পড়ছে না। তবে মোকার প্রভাবে রাজ্যের ৩ জেলায় দুর্যোগের পূর্বাভাস রয়েছে। ১৪ মে দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনায় বজ্রবিদ্যুত সহ বিক্ষিপ্তভাবে বৃষ্টি হবে। ১২ থেকে ১৪ মে পর্যন্ত এই রাজ্যের মৎস্যজীবীদের সমুদ্রে যাওয়ার ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছে আবহাওয়া দফতর। 

অন্যদিকে রাজ্যের বেশিরভাগ জেলায় চলবে তাপপ্রবাহ। এই তাপপ্রবাহ ১২ মে পর্যন্ত জারি থাকবে। কলকাতা ও পূর্ব মেদিনীপুর ছাড়া দক্ষিণবঙ্গে সর্বত্র তাপপ্রবাহের পূর্বাভাস রয়েছে। উত্তরে মালদা ও দুই দিনাজপুরেও তাপপ্রবাহ চলবে। আজ বাঁকুড়ায় সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড হয়েছে ৪৩ ডিগ্রি সেলসিয়াস। আসানসোলে ৪২ ডিগ্রি, শ্রীনিকেতনে ৪২ ডিগ্রি আর বহরমপুরে ৪১ ডিগ্রি । 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link