Cyclone Remal Update: ভাতের পাতেই বৃদ্ধার মাথায় পড়ল গাছ, শিশুকোলে ভিজছে ঘরহীন পরিবার! রিমালে বাড়ছে মৃত...

SUDESHNA PAUL Mon, 27 May 2024-2:28 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রিমালের তাণ্ডবে এখনও পর্যন্ত মৃত বেড়ে ৫। মৌসুনি আইল্যান্ডে আজ সকালে ঝড়ে গাছ ভেঙে পড়ে মৃত্যু হয় ৮০ বছরের এক বৃদ্ধার। রেনুকা মণ্ডল নামে ওই বৃদ্ধা তখন ঘরে বসে ভাত খাচ্ছিলেন। তখনই ঝড়ে গাছ ভেঙে পড়ে ঘরের উপর। ওদিকে পূর্ব বর্ধমানের মেমারিতে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে প্রাণ হারিয়েছে বাবা ও ছেলে। সেইসঙ্গে কলকাতায় এন্টালিতে ঝড়ে কার্নিশ ভেঙে পড়ে মৃত ১। উত্তর ২৪ পরগনার পানিহাটি সুখচর এলাকাতেও বিদ্যুৎস্পৃষ্ট হয়ে মৃত্যু এক যুবকের।

 

রাজ্য জুড়ে ১৫০০-এরও বেশি ক্যাম্প চলছে। যার মধ্যে দক্ষিণ ২৪ পরগনাতেই ১০০০ ক্যাম্প চালানো হয়েছে। ঝড়ের জেরে দক্ষিণ ২৪ পরগনায় লট ৮-এর জেটির ক্ষয়ক্ষতি হয়েছে। দ্রুত মেরামতি করতে বলা হয়েছে পূর্ত দফতরকে। রিমালে রাজ্যে ক্ষয়ক্ষতি সব থেকে বেশি সুন্দরবন ব্লকে। এখনও পর্য্ন্ত রাজ্যজুড়ে ১২০০-এর বেশি বিদ্যুৎ খুঁটি পড়ে গিয়েছে। তার মধ্যে  ৩০০-এর বেশি ইলেকট্রিক পোল শুধুমাত্র দক্ষিণ ২৪ পরগনা জেলাতেই। সুন্দরবন ব্লকে ৩০০-রও বেশি বাড়ি ক্ষতিগ্রস্থ হয়েছে। নবান্নের তরফে জরুরি ভিত্তিতে চলছে সমীক্ষা। সুন্দরবন ব্লকের একাধিক জায়গায় হাওয়ার গতিবেগ বেশি থাকায় উদ্ধারকাজ চালাতে সমস্যা হচ্ছে বলে নবান্ন সূত্রে খবর।

 

নিষ্ঠুর 'রিমাল' কেড়েছে ঘর। কোলের শিশুকে বুকে আঁকড়ে কাকভেজা পরিবার! বকখালিতে চূড়ান্ত দুর্ভোগের ছবি। ঝড়ে ক্ষয়ক্ষতির পরিমাণ কত? মুখ্যসচিব বিপি গোপালিকার থেকে রিপোর্ট নিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রিমালের জন্য এখনও কি ক্ষয়ক্ষতি হয়েছে তা নিয়ে বিশদে আলোচনার পর গোটা বিষয়টি নিয়ে মুখ্যসচিবের থেকে বিস্তারিত রিপোর্ট নেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। ওদিকে ক্ষয়ক্ষতি নিয়ে জেলাশাসকদের থেকে ব্লক ভিত্তিক রিপোর্ট চেয়েছেন মুখ্যসচিব বিপি গোপালিকা। দুর্যোগ মিটে গেলে রিপোর্ট দিতে নির্দেশ। 

 

এনডিআরএফ-এর তরফে জানানো হয়েছে যে, পশ্চিমবঙ্গে ১৪টি টিম কাজ করছে। একইসঙ্গে ত্রিপুরাতেও রয়েছে ১টি টিম। এমনকি আসামেও টিমকে সতর্ক থাকতে বলা হয়েছে। কারণ ল্যান্ডফলের পর শক্তি হারিয়ে শক্তিশালী ঘূর্ণিঝড় রিমাল এখন পরিণত হয়েছে অতি গভীর নিম্নচাপ। তার অগ্রসর হওয়ার অভিমুখ এখন উত্তর-পূর্বদিকে। লোকজনকে এখনও বাড়িতেই থাকার পরামর্শ দিয়েছে এনডিআরএফ। গোসবায় এনডিআরএফের তরফে গ্রামবাসীদের বাড়ি বাড়িতে খাওয়ানো হচ্ছে খিচুড়ি ভাত। পাশাপাশি নতুন করে দমকা হাওয়া ও বৃষ্টিতে বিভিন্ন জায়গা আবার গাছ পড়া শুরু হয়েছে। এনডিআরএফ টিম গাছ কেটে এলাকা পরিষ্কার করছে।

 

ঝড়খালিতে নতুন করে ঝড়বৃষ্টি শুরু হয় সকালে। গোসাবায় ছোট মোল্লা খালি এলাকায় বাঁধে ধস নেমেছে। বাসিন্দারা ঝুঁকি নিয়ে বাঁধ রক্ষার চেষ্টা করছে। বাসন্তী হাইওয়ের উপর বৈরামপুর মোড়ে ভেঙে পড়েছে গাছ। হিঙ্গলগঞ্জের হাসনাবাদ নেবুখালি রোডে বিভিন্ন জায়গায় রাস্তা ও বাড়ির উপর ভেঙে পড়েছে বড় বড় গাছ। সন্দেশখালি ২ নম্বর ব্লকে আতাপুর ও মনিপুর এলাকায় রায়মঙ্গল নদীতে জলোচ্ছ্বাস। উত্তাল রায়মঙ্গল নদী বাঁধ টপকে নদীর জল ঢুকছে নদীর পাশে মেছোভেড়িতে।

 

রিমালের প্রভাবে সকাল থেকে বৃষ্টি চলছে ঝাড়গ্রাম জেলাজুড়ে। নদিয়ার বিভিন্ন প্রান্তে চলছেও বৃষ্টি আর প্রবল ঝোড়ো হাওয়া। রিমালের দাপটে বাড়ি ভেঙে পড়েছে হুগলির ভদ্রেশ্বরে। প্রবল ঝড়বৃষ্টিতে সময় ভদ্রেশ্বর তেলিনিপাড়ার বাবুবাজারে ৭ নম্বর ফেরিঘাট স্ট্রিটে একটি পুরনো বাড়ির একাংশ ভেঙে পড়ে। এদিকে রিমাল ঘূর্ণিঝড়ের তাণ্ডবে গাছ ভেঙে পড়ে অবরুদ্ধ বরানগর তাতিপাড়া রোড। গাছ ভেঙেছে যাদবপুর সহ কলকাতার বিভিন্ন এলাকায়। ২৫০-র উপর গাছ ভেঙে পড়েছে শহরে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link