Damaged Notes: ATM থেকে নষ্ট হয়ে যাওয়া টাকা পেয়েছেন? জেনে নিন কী করবেন

Tue, 31 Aug 2021-1:09 pm,

নিজস্ব প্রতিবেদন: করোনা পরিস্থিতির আগেই ক্যাশ লেস, ডিজিটাল ইন্ডিয়া তৈরিতে ভারত সরব হয়। নোটবন্দির সময়ের পর থেকেই মানুষের দৈনন্দিন জীবনে ATM কার্ড, E-wallet এর গুরুত্ব বেড়েছে।  

ডিজিটালের দুনিয়ায়  আলাদা করে মোবাইল বা ইন্টারনেট ব্যবহারেরর ব্যাখ্যার প্রয়োজন নেই। করোনা পরিস্থিতিতে মানুষ আরও বেশি করে ডিজিটালি সাউন্ড হয়েছে। করোনা পরিস্থিতিতে Cash Less Transaction মানুষের দৈনন্দিন জীবনে Online এর মাধ্যমের গুরুত্ব বুঝিয়েছে। 

এখনও পর্যন্ত প্রচুর মানুষ আছেন, যাঁরা ডিজিটালি সাউন্ড নন, কিন্তু তাঁরা ATM কার্ড ব্যবহার করতে অভ্যস্ত, এছাড়াও প্রচুর মানুষ রয়েছেন যাঁদের দৈনন্দিন জীবনে ATM কার্ড কাজে লাগে। 

এটিএম কর্নারে গিয়ে টাকা তোলার সময় যদি দেখেন আপনার কাছে নষ্ট হয়ে যাওয়া টাকা বেড়িয়েছে, তাহলে বিচলিত হবেন না। Withdraw Notes কর্নার থেকে নেওয়ার সময় অবশ্যই সেই ATM এর Withdraw Slip পাবেন, সেটি সংগ্রহ করে রাখুন।  

 

Withdraw Notes কর্নার থেকে নেওয়ার সময় অবশ্যই সেই ATM এর Withdraw Slip পাবেন, সেটি সংগ্রহ করে রাখলে সেই টাকা ব্যাঙ্ক থেকেই বাতিল করে ভাল নোট দেওয়া হবে ব্যাঙ্কের তরপ থেকে। Withdraw টাকা এক্সচেঞ্জ করার জন্য আপনাকে ব্যাঙ্ক সাহায্য করবে।

ATM থেকে পাওয়া নষ্ট হয়ে যাওয়া টাকা এক্সচেঞ্জ করার জন্য ব্যাঙ্কে একটি ফর্ম ফিলআপ করতে হবে,  যে ব্যাঙ্কের থেকে ATM Withdraw Note পেয়েছেন তা আপনাকে ব্যাঙ্ককে দেখাতে হবে। RBI এর নিয়ম অনুযায়ী যে কোনও একটা ব্রাঞ্চ থেকেই ATM Card থেকে Withdraw Noteএর এক্সচেঞ্জের নোটিস আসবে। 

 

SBI এর তরফে জানান হয় ATM Card বা ATM থেকে পাওয়া নষ্ট হয়ে যাওয়া টাকা এক্সচেঞ্জ  সংক্রান্ত বিষয়ে online এ Website এ গিয়েও বিস্তারিত জানতে পারবেন গ্রাহকরা।  বিস্তারিত জানতে https://crcf.sbi.co.in/ccf এই সাইটে Banking এবং Cash রিলেটেড ক্যাটাগরি সংক্রান্ত খবর জানা যাবে।  RBI এর  নিয়ম অনুযায়ী ব্যাঙ্কের কোনও  নিয়ম অনুযায়ী, যদি ব্যাঙ্কের employee এর ফলে গ্রাহকের ATM সংক্রান্ত কোনও ক্ষতি হয়, তাহলে ১০,০০০ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ ব্যাঙ্কের তরফ থেকে দেওয়া হবে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link