Hansraj College stopped non-veg food: ক্যান্টিন থেকে হস্টেল, মাছ-মাংস খেতে পারবে না পড়ুয়ারা! দিল্লির কলেজে জারি `ফতোয়া`

Sun, 15 Jan 2023-4:17 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মাছ-মাংস চলবে না। কলেজ ক্যান্টিন থেকে হস্টেল, বন্ধ মাছ-মাংস! দিল্লি ইউনিভার্সিটির হংসারজ কলেজে এই মর্মেই জারি হল নির্দেশিকা। থুড়ি, বলা ভালো ফতোয়া! 

কারণ, হংসরাজ কলেজের অধ্যক্ষের কড়া নির্দেশ, ওই কলেজে পড়তে হলে এই নিয়ম মানতে হবে সবাইকেই। প্রসঙ্গত, কোভিড অতিমারীর সময়কালের দীর্ঘ অফলাইন পড়াশোনার পাঠ চুকিয়ে আবার ক্যাম্পাস খুলেছে। আর তারপরই পড়ুয়াদের উদ্দেশে এমন কড়া 'ফতোয়া'!

কলেজের অধ্যক্ষ, প্রফেসর রমা দাবি করেছেন, প্রায় ৩-৪ বছর আগেই নাকি কলেজে আমিষ খাওয়া বন্ধ করে দেওয়া হয়েছিল। বর্তমানে সেই সিদ্ধান্ত-ই আবার পুনর্বহাল করা হয়েছে। তাঁর আরও দাবি, এই সিদ্ধান্ত অবশ্যই শিক্ষার্থীদের সম্মতিতে বিবেচনা করে নেওয়া হয়েছে।

 

তাঁর কথায়, 'আমি ঠিক মনে করতে পারছি না কবে কখন আমিষ খাবার পরিবেশন বন্ধ করা হয়েছিল। তবে এটা ৩-৪ বছর আগের কথা। হ্যাঁ, সিদ্ধান্ত নেওয়ার আগে কমিটির অবশ্যই শিক্ষার্থীদের সঙ্গে কথা বলা উচিত ছিল। আর মাছ-মাংস বন্ধের বিষয়ে কমিটি অবশ্যই পড়ুয়াদের সঙ্গে কথা বলেছে। কথা বলার পরই নন-ভেজ খাবার পরিবেশন বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

 

প্রসঙ্গত, গতবছর জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) আমিষ খাওয়াকে কেন্দ্র করে ছাত্র সংঘর্ষ বাধে। অভিযোগ, অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের (এবিভিপি) ছাত্ররা রাম নবমীতে বামপন্থী ছাত্রদের আমিষ খাবার খেতে বাধা দেয়। পাশাপাশি, ক্যাম্পাসে কাবেরী হস্টেলের মেস সেক্রেটারিকে হেনস্থারও অভিযোগ ওঠে এবিভিপি-র বিরুদ্ধে। 

এই ঘটনাকে কেন্দ্র করেই উত্তেজনা ছড়ায় জওহরলাল নেহেরু বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসে। অন্যদিকে, এবিভিপি আবার পালটা অভিযোগ করে যে বামপন্থী ছাত্ররা কাবেরী হস্টেলে রাম নবমীর প্রার্থনায় বাধা দিচ্ছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link