East Bengal | CFL 2024: কলকাতা লিগ থেকে নাম প্রত্যাহার ডায়মন্ডের! চ্যাম্পিয়ন হতে চলেছে ইস্টবেঙ্গল...

Wed, 09 Oct 2024-7:02 pm,

এবার নাটকীয় মোড় কলকাতা ফুটবল লিগে। পয়েন্টের খেলায় মাঠে না নেমেই ট্রফির আরও কাছে চলে এল বিনো জর্জের ইস্টবেঙ্গল! আইএফএ ওরফে বঙ্গজ ফুটবলের সর্বোচ্চ নিয়ামক সংস্থার সিদ্ধান্তে ইস্টবেঙ্গল-মহামেডান ম্যাচের পুরো পয়েন্ট পেয়ে গেল মশালবাহিনী! 

৪১ পয়েন্ট নিয়ে ইস্টবেঙ্গল ছিল লিগের মগডালে। আরও ৩ পয়েন্ট যোগ হওয়ায় ইস্টবেঙ্গল পেয়ে গেল ৪৪ পয়েন্ট। ৩৯ পয়েন্ট নিয়ে দুয়ে রয়েছে ডায়মন্ড হারবার এফসি। পুজোর আগে চ্যাম্পিয়নশিপের ম্য়াচ হওয়ার কথা ছিল। তবে ডায়মন্ডের আইলিগ-৩-এর ম্যাচ থাকায় তা পিছিয়ে দেওয়া হয়। আগামী ১৪ অক্টোবর কলকাতা লিগে মুখোমুখি হওয়ার কথা লিগের ফার্স্ট ও সেকেন্ড বয়ের! ব্য়ারাকপুরের বিভূতিভূষণ বন্দ্য়োপাধ্য়ায় স্টেডিয়ামে সায়ন বন্দ্য়োপাধ্য়ায়রা খেলবেন জবি জাস্টিনদের বিরুদ্ধে। অলিখিত ফাইনাল ম্যাচ হতে চলেছে এটি। এই ম্যাচ ড্র করতে পারলেই লিগ ইস্টবেঙ্গলের। অপরদিকে চ্যাম্পিয়নশিপে টিকে থাকতে হলে জিততে হবে ডায়মন্ডকে।

ঘরোয়া লিগের প্রিমিয়র ডিভিশনে 'সন অফ সয়েল রুল' অর্থাৎ নির্দিষ্ট সংখ্য়ক বাংলার ফুটবলারকে খেলানোর নিয়ম রয়েছে। তবে লাল-হলুদের সঙ্গে খেলতে নেমে সাদা-কালো ব্রিগেড ভূমিপুত্রের নিয়ম ভেঙেছিল! আইএফ-এর নিয়ম বলছে ন্য়ূনতম ৪ জন ভূমিপুত্র থাকতেই হবে মাঠে। কিন্তু ইস্টবেঙ্গলের বিরুদ্ধে ৯০ মিনিট পর্যন্ত ৪ জন ভূমিপুত্রকে মাঠে না রাখার অভিযোগ ওঠে মহামেডানের বিরুদ্ধে। সেই ম্যাচের ৪৩ মিনিটের মাথায় খেলোয়াড় বদলের সময় চারজন ভূমিপুত্রের বদলে মাত্র তিনজন ভূমিপুত্রকেই মাঠে রেখেছিল মহামেডান।গত মঙ্গলবার আইএফ-এর বৈঠক ছিল। সেখানে সিদ্ধান্ত নেওয়া হয় ইস্টবেঙ্গলকে ওই ম্যাচের পুরো পয়েন্ট দেওয়া হবে। মহামেডানের পয়েন্ট কাটা যাবে শাস্তি হিসেবে।

 

গত ২০ সেপ্টেম্বর কলকাতা লিগে ছিল 'মিনি ডার্বি'। নৈহাটিতে সুপার সিক্সের ম্যাচ ২-২ শেষ হয়েছিল। ইস্টবেঙ্গলের হয়ে জোড়া গোল করেছিলেন জেসিন টিকে। মহামেডানের হয়ে গোলদাতা ছিলেন সামাদ এবং রবিনসন। দু’বার পিছিয়ে পড়েও দুরন্ত কামব্যাক করে ম্যাচ ড্র করেছিল ইস্টবেঙ্গল।  

মোহনবাগানের সহ-সভাপতি কুণাল ঘোষ আইএফএ-র তুলোধোনা করেছেন। তিনি নিজের এক্স হ্যান্ডেলে লিখেছেন, 'IFA কি বাংলার ফুটবলের অভিভাবক, নাকি শুধু ইস্টবেঙ্গলের অভিভাবক? মহমেডান স্পোর্টিংয়ের যুক্তি না শুনে কেন ইস্টবেঙ্গলকে গায়ের জোরে 3 পয়েন্ট দেওয়া হল? ওদের চ্যাম্পিয়ন করাতে চক্র সক্রিয়। কারণ এর ফলে ডায়মন্ড হারবারের থেকে (40 point) 1 পয়েন্টে এগিয়ে থাকা ইস্টবেঙ্গল (আগে 41, এখন 44) 4 পয়েন্টে এগিয়ে গেলো। এই IFAতে পুরো বদল দরকার। তিন-চারজন মিলে দিনের পর দিন এই একতরফা কাজটা চালাচ্ছে। এসব বন্ধ হোক।

দেখতে গেলে কলকাতা লিগ কার্যত চ্যাম্পিয়ন হয়ে গেল ইস্টবেঙ্গল। আইএফএর সিদ্ধান্তের প্রতিবাদে লিগ থেকে ডায়মন্ড নাম প্রত্যাহার করছে বলেই খবর! ফলে বাকি দুই ম্যাচে না খেলেই ৬ পয়েন্ট পেয়ে যাবে ইস্টবেঙ্গল। ফলে তারাই চ্যাম্পিয়ন হবে। যদিও এখনও অপেক্ষা করতে হবে আইএফএর সরকারি ঘোষণার। মহামেডান বনাম ইস্টবেঙ্গল ম্যাচের পুরো পয়েন্ট লাল-হলুদকে দেওয়ার সিদ্ধান্ত মানতে পারেনি ডায়মন্ড। পাশাপাশি  আইএফএর সূচি নিয়েও তাঁদের ক্ষোভ রয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link