`স্বাধীন ভারত, অমর রহে` মন্তব্য দিলীপের, ব্যাখ্যা ধনখড়ের

Sun, 16 Aug 2020-3:20 pm,

মৌমিতা চক্রবর্তী: গতকাল শিলিগুড়িতে স্বাধীনতা দিবসে পতাকা উত্তোলন করে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষ স্লোগান দিয়েছিলেন, 'স্বাধীন ভারত, অমর রহে'। যা নিয়ে রাজ্য রাজনীতিতে নতুন করে বিতর্ক তৈরি হয়। এ নিয়ে রবিবার সাংবাদিক বৈঠকে রাজ্যপাল জগদীপ ধনখড় বলেন, "স্বাধীন ভারত অমর রহে একথা নিয়ে আপত্তি কোথায়? গণতন্ত্র অমর থাকুক এটাই বলেছেন। আমি কোনও আপত্তি দেখছি না।"

পাল্টা রাজ্য সরকারকে এক হাত নিয়ে তিনি বলেন, রাজ্যে আইনের শাসন বলে কিছু নেই। পুলিসরাজ চলছে। ১৫ অগস্টের দিন এ রাজ্যে রাজনৈতিক খুন হলো। হুগলি আর দক্ষিণ চব্বিশ পরগনার ঘটনায় কষ্ট দিয়েছে। আইন নেই এমন একটা রাজ্যে যেন বাস করছি।

স্বাধীনতা দিবসে চা-চক্রে মুখ্যমন্ত্রীর উপস্থিত না থাকার জন্য উষ্মা প্রকাশ করেন রাজ্যপাল। স্বাধীনতা দিবসের দিন সকালেই রাজভবনে গিয়ে জগদীপ ধনখড়ের সঙ্গে সারপ্রাইজ সাক্ষাত্ করে এসেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

তবে, মুখ্যমন্ত্রী উপস্থিত না থাকায় তিনি বলেন, "আমি মুখ‍্যমন্ত্রীর সঙ্গে বারবার যোগাযোগ করে বলেছিলাম সম্পূর্ণ কোবিড প্রোটোকল মেনে অনুষ্ঠানের আয়োজন হয়েছে। উনি খুবই বাজে দৃষ্টান্ত স্থাপন করলেন। এমনটা কোনও জায়গায় কখনও এর আগে হয়নি। আমি বাকরুদ্ধ। উনি যখন এসেছেন তখন কাজে ব্যস্ত ছিলাম আমি।" অনুষ্ঠানের সাংবিধানিক মর্যাদা অসম্মানিত হয়েছে বলে অভিযোগ করেন তিনি।

এদিন গুরুতর অভিযোগ আনলেন রাজ্যপাল জগদীপ ধনখড়। রাজভবনের উপর নজরদারি চালানো হচ্ছে বলে অভিযোগ করেন তিনি। তাঁর কথায়, রাজভবনের কোনও কর্মচারী রাজ‍্যপালের কথা শুনবে না, এমন আচরণ কোনও ভাবেই বরদাস্ত করা হবে না। রাজভবনের গোপন তথ‍্য কী করে রাজ‍্য প্রশাসনের সবোর্চ্চ স্তরে গেল? এ দিন প্রশ্ন তুললেন রাজ্যপাল। তিনি বলেন, "যে এই কাজ করুন না শাস্তি পাবেন। তদন্ত শুরু হয়েছে। মমতার নাম না করে রাজ্যপালের কটাক্ষ, নবান্নের কোনও গোপন তথ‍্য এভাবে এলে আমি সতর্ক করতাম।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link