`সুহানা সফর`.. শেষ বসন্তেও দিলীপ কুমারকে আগলে রেখেছিলেন সায়রা

Wed, 07 Jul 2021-11:36 am,

নিজস্ব প্রতিবেদন: বড় পর্দার ট্র্যাজেডি কিং হলেও বাস্তব জীবনের চিত্রনাট্যে প্রেমকেই আগে রেখেছিলেন দিলীপ কুমার (Dilip Kumar)। প্রেমজীবনে এসেছে একাধিক উত্থানপতন। কিন্তু দিলীপ কুমারকে জীবনের শেষ দিন পর্যন্ত আগলে রেখেছিলেন সায়রা বানুই (Saira Banu)। আর এভাবেই হয়তো সফর সুহানা হয়।

সায়রা বানুর মা নাজিম বানুও অভিনেত্রী ছিলেন। মায়ের দৌলতেই প্রথম দিলীপের সঙ্গে দেখা সায়রার। দিলীপ হেসে বছর ষোলোর যুবতীর প্রশংসা করেছিলেন মাত্র। তাতে কী! লাভ অ্যাট ফার্স্ট সাইট সার্থক করলেন সায়রা বানু। প্রথম সাক্ষাতে সায়রা বুঝতে পারেন দিলীপের সহধর্মিনী হয়ত তিনিই হবেন।

জানা যায়, দিলীপ কুমারের সঙ্গে সায়রা বানুর কাছাকাছি আসাতে বড় ভূমিকা পালন করেছিলেন সায়রার মা। ঝুক গ্যাঁয়া আসমা ছবিতে সায়রাকে প্রেম নিবেদন করেন দিলীপ। ১৯৬৬ এর ১১ই অক্টোবর তাঁদের বিয়ে হয়। দিলীপ কুমার তখন বছর ৪৪ এর  প্রতিষ্ঠিত তারকা। ২২ বছরের ছোট ছিলেন সায়রা। ১৯৭২ এ গর্ভবতী হওয়ার আট মাসের মাথায় উচ্চ রক্তচাপের দরুণ সন্তানকে বাঁচানো যায়নি। তারপর আর সন্তান নেননি এই দম্পতি। 

সায়রার সঙ্গে বিয়ের আগে দু'বার দুই নায়িকার প্রেমে পড়েছিলেন দিলীপ কুমার। কামিনী কৌশলের সঙ্গে তাঁর প্রেম তৎকালীন বলিউডে অন্যতম চর্চার বিষয় ছিল। যদিও বাড়ির চাপে পিছু হটতে হয় কামিনীকে। মধুবালার সঙ্গেও তাঁর প্রেম ছিল। যদিও নানান টানাপোড়েনে সে সম্পর্কও ভেঙে যায়।

১৯৭৬ এই অভিনয় ছেড়ে দিয়েছিলেন সায়রা। জীবনসঙ্গী 'ইউসুফ সাহাবের' খেয়াল রাখতে। ১৯৮১ তে সায়রার সঙ্গে দাম্পত্য জীবনে যেন দুঃসময় নেমে আসে। হায়দ্রাবাদে এক ক্রিকেট ম্যাচে সাক্ষাতে পাক অভিনেত্রী আসমা রেহমানের সঙ্গে সম্পর্কে জড়িয়ে পড়েন দিলীপ। বিয়েও করেন। যদিও তা দু'বছরের বেশি টেকেনি। জীবনের এই পর্যায়কে ভুলে যেতে চান সায়রা। ভুল করেছিলেন বলে আক্ষেপও করেন দিলীপ কুমার।

যদিও আবারও সায়রার কাছে ফিরে আসেন দিলীপ। পাঁচ দশকেরও বেশি সময় একসঙ্গে কাটিয়েছেন তাঁরা। ২০১৪ এ এক সাক্ষাতকারে সায়রা বলেন, 'কোনো বৈবাহিক সম্পর্কই  পারফেক্ট হয় না। হবেই বা কীভাবে যখন মানুষই পারফেক্ট হল না। বাকিদের মতো আমাদেরও অনেক ঝড়ঝাপটা গিয়েছে। কিন্তু একে অপরের প্রতি ভালোবাসা, মর্যাদা ও স্নেহই সম্পর্ক টিকিয়ে রাখে।' 

দিলীপ কুমারকে শেষ সময় পর্যন্ত আগলে রেখেছিলেন সায়রা। নিজের 'কোহিনূর' এর এতটুকু যত্ন লোপ হতে দেননি তিনি। শেষকালে হাসপাতালেও গিয়েছিলেন দেখতে। তাঁদের চির বসন্তের এই দাম্পত্য বলিউডে বিরল।

প্রসঙ্গত, বুধবার সকালে মুম্বইয়ের হিন্দুজা হাসপাতালে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন দিলীপ কুমার। শ্বাসকষ্টের সমস্যা হওয়ায় গত বুধবার সেখানে ভর্তি করা হয় তাঁকে। বর্ষীয়ান অভিনেতার প্রয়াণে শোকস্তব্ধ বলিউড। আজ বিকেল পাঁচটায় মুম্বইয়ে শেষকৃত্য সম্পন্ন হবে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link