Durga Puja 2022 : যান্ত্রিকতার মিথ্যা মোড়কে মানুষ, ভারতচক্রে ‘অন্তর্লিন’

Sat, 24 Sep 2022-11:42 am,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ‘সে আর লালন একখানে রয়, (তবু) লক্ষ যোজন ফাঁক রে’, সেই কবে লালন ফকির এ কথা জগৎবাসীকে বলে গিয়েছেন। আজও মানুষ তা বুঝে উঠতে পারেনি। বিশেষ করে এই যন্ত্র বিজ্ঞানের যুগে সবাই বড্ড ব্যস্ত। কিন্তু নিজেকে নিয়ে কেউ ব্যস্ত নয়। যান্ত্রিকতার মিথ্যা মোড়কে মানুষ, মানুষ হতেই যেন ভুলে গিয়েছে। আর এই ভাবনাকে কেন্দ্র করেই দমদম পার্ক ভারত চক্রের এবছরের থিম, ‘অন্তর্লিন’।

প্রকৃতির নিয়মকে এখনও পর্যন্ত কেউ উপেক্ষা করতে পারেনি। সময় করে যে মানুষ পৃথিবীতে এসেছে, তিনি সময় এলে চলেও যাবে। মাঝের সময়টুকু, যেটাকে আমরা জীবন বলি সেখানেই যত কারুকার্য। সৃষ্টির সেই আদিকাল থেকেই মানুষ ‘শ্রেষ্ঠ’ হতে চেয়েছে।

প্রাণীদের মধ্যে শ্রেষ্ঠ হওয়ার পর, মানুষদের মধ্যে শ্রেষ্ঠ হওয়ার লড়াই শুরু হয়ে গিয়েছে। কিন্তু, তাতে কজন সুখী হতে পেরেছেন। তার হিসেব কেউ দিতে পারবেনা। কারণ মানুষ দিন শেষে নিজের খবরটাই রাখেনি।     

দমদম পার্কের ভারত চক্রের পুজো, আমাদেরকে এই কথাটাই মনে করিয়ে দিতে চেয়েছে। খুঁজতে হবে নিজেকে। সেই নগ্ন, পোশাকী আবরণ হটিয়ে ‘অহম’কে তুলে ধরুন দেবীর সামনে। এই বার্তাই দিতে চেয়েছে থিম ‘অন্তর্লিন’।  

পুজো প্যান্ডেল তৈরি করা হয়েছে পরিবেশ বান্ধব বিভিন্ন সামগ্রী দিয়ে। মন্ডপে একাধিক অস্থি কলস দেখা যাবে। প্রতিমার দিকে যত এগিয়ে যাওয়া হবে, দেখা যাবে তত সবাই খোলস ছেড়ে বেরিয়ে আসছে। অবশেষে, আগুনের কাছেই নিজেকে সমর্পন করে দিতে হচ্ছে।

‘মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে‘। ভুপেন হাজারিকার এই কথাগুলি আমরা ক’জনই বা মেনে চলতে পারি! করোনা ভাইরাসের দরুন আমরা এক নতুন জগতের পরিচয় পেয়েছি। এই জগৎটি এতকাল মানুষের মধ্যে সুপ্ত ছিলই। অতিমারী শুধুমাত্র তার প্রকাশ ঘটিয়েছে। তেমনই দমদম পার্ক ভারত চক্রের পুজো মানুষকে তাদের ‘অহম’-এর কথা তুলে ধরার প্রচেষ্টা করেছে।

ছবি: অয়ন ঘোষাল 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link