Durga Puja 2021: ভিন রাজ্যে বাজবে `বাংলার ঢাক`, লক্ষ্মীলাভের আশায় শেষ মুহুর্তের প্রস্তুতিতে ঢাকিরা

Sat, 11 Sep 2021-3:33 pm,

শরতের আকাশ দেখলেই উৎসবের মেজাজ যেন দ্বিগুণ বেড়ে যায়। এক বছর আগে তুলে রাখা ঢাক নামিয়ে শেষ মুহূর্তের প্রস্তুতি ঝালিয়ে নিচ্ছেন ঢাকিরা। 

ঢাকের চামড়া রোদে শুকিয়ে টান টান করে বেঁধে  ঝালিয়ে নিচ্ছেন ঢাকগুলো। করোনা অতিমারির পর আবার যে উৎসবের মেজাজ। 

করোনা অতিমারি যে উৎসবের আমেজ ফিকে করে দিয়েছিল তা ফিরে আসতে চলেছে। মন্ডপে গিয়ে ঢাক বাজানো হয়নি অনেককাল। ব্যান্ডেল মানুষপুর ইডেন পার্ক এলাকার ঢাকিদের আবার কয়েক জনের ডাক পড়েছে পাড়ার পুজোয়।

 

ইডেন পার্কের বাসিন্দা হরিপদ দাস,বাঁকু দাস,কাজল দাসেদের পূর্ব পুরুষরা বায়েনরা বংশ পরম্পরায় ঢাক ঢোল বাজান।।সারা বছর টুকটাক পুজোর বায়না হলেও দুর্গা পুজোতে তাদের ভালো আয় হয়।

হায়দরাবাদ,সেকেন্দ্রাবাদ,নৈনিতাল,নাগপুর,সিকিম,আসাম থেকে পুজোয় ঢাক বাজানোর ডাক আসে। অনেকে তো শিয়ালদা স্টেশন থেকেও বায়না পেয়ে যায়।কলকাতার বড় পুজোতে ঢাকের বরাত জোটে।তাই শারদোৎসবের দিকে তাকিয়ে থাকেন সারা বছর।

 

গত বছর অতিমারিতে বাইরে যাওয়া হয়নি।ট্রেন না চলায় কলকাতাতেও যেতে পারেননি সবাই।করোনা থেকে কবে মুক্তি মিলবে জানা নেই তাই কেউ রিক্সা কেউ টোটো চালিয়ে রুজি রুটি চালিয়ে নিচ্ছেন।

তেলেঙ্গানার সেকেন্দ্রাবাদ থেকে ফোন এসেছে সেখানে পুজোয় যেতে হবে।আরও অন্য জায়গা থেকেও ডাক আসবে।তাই আশা নিয়ে বসে আছেন ইডেন পার্কের ঢাকিরা।ভ্যাকসিন এখনো হয়নি তা নিয়ে দুশ্চিন্তা আছে তবু আশা এবার অন্তত পুজোর দিন গুলোতে ঢাকের কাঠিতে বোল তুলতে পারবেন।  মনে করে চলছে প্রস্তুতি।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link