কর্মচারীদের এখনই কমছে না বেতন, পিছিয়ে গেল শ্রমবিধি লাগু হওয়ার দিন

Thu, 01 Apr 2021-11:36 am,

নিজস্ব প্রতিবেদন: ১ এপ্রিল থেকে বেতন কমবে কিনা তা নিয়ে চিন্তায় ঘুম উড়েছিল কর্মচারীদের। বাজেটে নতুন যে ওয়েজ কোড Wage Code0-এর কথা ঘোষণা করেছিলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ, তা কার্যকর হলেই কোপ পড়বে টেক হোম স্যালারিতে৷ কিন্তু সেই সেটি কার্যকর হচ্ছে না।

অর্থাৎ এখনই কমছে না বেতনের পরিমাণ। কেন্দ্রীয় শ্রম মন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিকক জানান, পিছিয়ে দেওয়া হয়েছে এই নতুন নিয়ম। 

এপ্রিল মাসের নতুন অর্থবর্ষ থেকে নতুন করে মজুরি বিধি, শিল্পকাজের ক্ষেত্রে সুরক্ষা বিধি, স্বাস্থ্য ও কাজের পরিবেশের বিধি এবং সামাজিক সুরক্ষা বিধি চালু হওয়ার কথা ছিল। মাসিক প্রভিডেন্ট ফান্ড এবং গ্র্যাচুইটির পরিকাঠামো বদল হতে পারে। বেসিক হবে মূল বেতনের ৫০ শতাংশ। 

 

বাকি ৫০ শতাংশেক মধ্যে দিতে হবে  ট্র্যাভেল অ্যালোয়েন্স, হাউজ রেন্ট, ওভারটাইমের মতো-যাবতীয় অ্যালোয়েন্স দিতে হবে। 

যার ফলে, কর্মীদের সিটিসি পরিকাঠামো বদলে ফেলতে হবে।

বেশিরভাগ সংস্থাই non-allowance part ৫০ শতাংশের কম রাখে। যাতে EPF ও গ্র্যাচুইটি খাতে কম টাকা দিতে হয়। কিন্তু নতুন বেতন কোড চালু হলে প্রতিটি সংস্থাকে বেসিক স্যালারির বাড়াতে হবে।   

ধরা যাক, কারও বেতন মাসে এক লাখ টাকা। তাঁর বেসিক স্যালারি ৩০ হাজার টাকা। allowances ও compensation জুড়ে তাঁর টোটাল পে পৌঁছয় এক লাখে। অর্থাত্, 12-12 হিসাবে তাঁর পিএফ খাতে যাওয়ার কথা 7200 টাকা। অর্থাত্ এতদিন পর্যন্ত 92800 হয়ে আসছে তাঁর টেক হোম।  নতুন নিয়ম চালু হলে সেই ব্যক্তিরই বেসিক পেল হয়ে যাবে 50,000 টাকা। ফলে পিএফ খাতে চলে যাবে 12,000 টাকা। তখন তাঁর টেক হোম হবে 88,000 টাকা। যা কি না আগের টেক হোম থেকে 4,800 টাকা কম হবে।

এবার ধরুন সেই ব্যক্তি মাসে ৪০ হাজার টাকা EMI দেন। নতুন স্যালারি স্ট্রাকচার অনুযায়ী (88,000-40,000) তাঁর হাতে থাকবে 48,000 টাকা। যেখানে আগে থাকত (92800-40,000) 52,800 টাকা।    তবে এখনই এই নিয়ম চালু হচ্ছে না। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link