সিগারেট বিক্রির নতুন খসড়া, ১৮ বছর হলেও ধূমপান নয়

Mon, 04 Jan 2021-1:12 pm,

নিজস্ব প্রতিবেদন: ১৮ বছর হয়ে গেলেও আর ধূমপান করা যাবে না। এমনই নিয়ম হতে চলেছে দেশে। নয়া নিয়ম কার্যকর করতে পুরোনো আইনকে সংশোধন করার  খসড়া তৈরি হয়েছে। 

নতুন নিয়ম মোতাবেক ২১ বছরের আগে ধূমপান করা যাবে না। শুধু তাই নয়, সিগারেট-সহ যে কোনও তামাকজাত সামগ্রী কেনার ন্যূনতম বয়স বাড়ানোর পথে হাঁটতে চাইছে কেন্দ্র।

Cigarettes and other Tobacco Products Amendment Act, 2020  নামক আইনের খসড়া তৈরি করেছে। এই খসড়ায় ধূমপানের ন্যূনতম বয়সসীমা ২১ করার বিষয়ে প্রস্তাব রাখা হয়েছে। 

শিক্ষাপ্রতিষ্ঠানের ১০০ মিটার দুরত্বের মধ্যে তামাকজাত নেশাদ্রব্যের দোকান রাখা যাবে না বলে উল্লেখ রয়েছে ওই খসড়ায়। 

এই আইন কার্যকর হওয়ার পর দেশে সিগারেটের বিক্রির নিয়মেও পরিবর্তন আসবে। সাত নম্বর ধারায় লেখা আছে, আগামী দিনে একটা দুটো সিগারেট বিক্রি করা যাব না। সিলড প্যাকেটেই বিক্রি করতে হবে।

খুচরো সিগারেট বিক্রি করলে  দু’বছরের জেল অথবা ১ লক্ষ টাকা জরিমানা করা হবে বিক্রেতার। ২১ বছরের কম বয়সির কাছে বিক্রি করা যাবে না সিগারেট বা তামাকজাত দ্রব্য। বিক্রেতা তৃতীয়বার একই ভুল করলে ৫ বছরের জেল সহ ৫ লক্ষ টাকা জরিমানা হবে। 

এই বিল মোতাবেক, ধূমপান নিষিদ্ধ এলাকায় তামাকজাত নেশার দ্রব্য সেবন করলে মোটা টাকা জরিমানা হবে।জরিমানার পরিমাণ ২ হাজার টাকা পর্যন্ত। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link