ব্যালন ডি`অর নির্বাচনে ভূতুড়ে ভোটার! ফিফার বিরুদ্ধে কারচুপির অভিযোগ

Suman Majumder Sun, 09 Dec 2018-2:21 pm,

দশ বছর পর বিশ্ব ফুটবলের শিরোপার খেতাব মেসি-রোনাল্ডোর বৃত্ত ছেড়ে বেরিয়েছে। বিশ্ব ফুটবলে সেরার খেতাব জিতে নিয়েছেন লুকা মদ্রিচ। ফুটবলপ্রেমীরা এতে নতুন দিশা দেখছেন। 

কিন্তু ব্যালন ডি'অর নির্বাচনে মদ্রিচ সেরা হওয়ার পর থেকেই বিতর্ক দানা বাঁধছে। সাংবাদিকদের ভোট অনুযায়ী মেসি-রোনাল্ডোকে অনেকটা পিছনে ফেলে সেরার শিরোপা জিতেছেন মদ্রিচ। প্রশ্ন এখানেই।

কোমোরসের সাংবাদিক হিসাবে ভোট দিয়েছেন আবদু বইনা। তথ্য অনুযায়ী, আল বাদাদা কোমোরস নামের এক ওয়েবসাইটে তিনি কাজ করেন। আর প্রশ্ন ঠিক এই জায়গাতেই। 

মজার ব্যাপার, বর্তমানে ওই নামের কোনও ওয়েবসাইটের অস্তিত্ব নেই। ২০১২ সালে সেটি বন্ধ হয়ে গিয়েছে। আবদু বইনা নামে সেখানে নাকি কোনও সাংবাদিকও ছিলেন না। 

ওই একই ওয়েবসাইটে ফটোগ্রাফার হিসাবে কাজ করতেন তাইমিনৌ আবদৌ। তিনি বলছেন, "ফরাসী সংস্করণ দেখাশোনার দায়িত্বে ছিল আব্দুল ইউসুফ। শরিফ ওসিন আরবের দিকটা দেখত। আবদু বইনা নামে সেখানে কেউ ছিল না। ওয়েবসাইটের নামটা দেখেই চমকে উঠেছিলাম। "

কোমোরস জার্নালিস্ট অ্যাসোসিয়েশন-এর তরফেও দাবি তোলা হয়েছে, আবদু বইনা নামে কোনও সাংবাদিক সে দেশে নেই। কোমোরসের জাতীয় পতাকার ছবিও ভুল দেওয়া হয়েছে। তা নিয়ে তীব্র প্রতিবাদ জানিয়েছে তারা। ২০০১ এর পর সেই দেশের পতাকা পরিবর্তন হয়েছে। কিন্তু ফিফা পুরনো পতাকা ব্যবহার করেছে। যদিও আবদু বইনার সেরা ফুটবলার হিসাবে বেছেছেন এমবাপ্পেকে। ফলে মদরিচের জন্য চিন্তার কিছু নেই। তবে ফিফার ভোটিংয়ে স্বচ্ছতা নিয়ে ইতিমধ্যে প্রশ্ন উঠছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link