Father`s Day 2022: গান্ধী থেকে ঠাকরে, ফিরে দেখা রাজনীতির মঞ্চে উজ্জ্বল বাবাদের

Sun, 19 Jun 2022-12:40 pm,

রাজনীতিতে এমন কয়েকজন রাজনৈতিক আছেন যারা রাজনীতি এবং বাবার ভূমিকায় যথাযথ। ভারতের রাজনৈতিক ইতিহাস এবং বর্তমান সময়ে এমন বেশ কয়েক বাবা এবং তার সন্তানদের যুগলবন্দী রয়েছে যারা হয়ে উঠেছে চর্চিত। প্রথমেই যাঁদের কথা উঠে আসে তারা হলেন জওহরলাল নেহেরু এবং ইন্দিরা গান্ধী। কাশ্মীরি পণ্ডিত পরিবারের এই দুই ব্যক্তিত্ব ভারতের রাজনৈতিক পটভূমির দুই প্রথিতযশা নাম।  বাবা-মেয়ে দুজনেই দেশের প্রধানমন্ত্রীর পদে ছিলেন নিজ নিজ নির্দিষ্ট সময়ে৷ 

 

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিং যাদব এবং অখিলেশ যাদবও 'বাবা-ছেলে'র রাজনীতিতে দক্ষ ও জনপ্রিয়। যদিও উত্তরপ্রদেশে গেরুয়া হাওয়ায় বিরোধী হয়ে রয়েছেন অখিলেশ। 

মহারাষ্ট্রের শিবসেনা পরিবার। বালাসাহেব ঠাকরে- উদ্ধব ঠাকরে এবং নবীনতম আদিত্য ঠাকরে, তিন প্রজন্মই রাজনীতির আঙিনায় জনপ্রিয়। 

বিহারের রাজনীতিতেও বাবা-ছেলের রেকর্ড রয়েছে। লালু প্রসাদ যাদবের দুই ছেলে তেজস্বী এবং তেজপ্রতাপও রাজনীতির আঙিনায় নেমেছেন৷ 

তেমনই রাজনীতির ক্ষেত্রে আরেক নাম- আবদুল্লা পরিবার। সেখ আবদুল্লা থেকে ফারুক আবদুল্লা এবং ওমর আবদুল্লা, কাশ্মীরের রাজনৈতিক প্রেক্ষাপটে তিন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব। জম্মু কাশ্মীরের মুখ্যমন্ত্রী পদে বসেছেন তিন জনই।

সে রেকর্ড রয়েছে মধ্যপ্রদেশেও৷ সিন্ধিয়া রাজপরিবারের মাধবরাও সিন্ধিয়া এবং তার পুত্র জ্যোতিরাদিত্য সিন্ধিয়াও জনপ্রিয় নাম রাজনীতিতে৷ সম্প্রতি জ্যোতিরাদিত্যর কংগ্রেস ছেড়ে পদ্ম যোগ যদিও বাড়তি বিতর্ক এনেছিল৷ 

গান্ধী পরিবারেরই আরেক প্রজন্ম রাজীব গান্ধী এবং রাহুল গান্ধী-প্রিয়ঙ্কা গান্ধী৷ রাজনৈতিক মঞ্চে তাঁরাও জনপ্রিয় এবং পরিচিত নাম৷ ভোটের ময়দানে এখনও পর্যন্ত জয় টিকিয়ে রেখেছে তাঁরা। 

পিছিয়ে নেই দক্ষিণী রাজনীতিকরাও। করুণানিধির পুত্র-কন্যা এম কে স্তালিন কিংবা কানিমোঝিও রাজনীতির মঞ্চে মেলবন্ধনের এই রেকর্ড বজায় রেখেছেন। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link