New Covid variant FLiRT: এবার কোভিডের নতুন ভ্যারিয়ান্ট ফ্লার্ট! আক্রান্ত আমেরিকা, আমরা নিরাপদ?

Mon, 06 May 2024-1:08 pm,

ভ্যাকসিন বিতর্কের মাঝেই চোখ রাঙাচ্ছে কোভিড ১৯-এর নয়া ভ্যারিয়েন্ট ফ্লার্ট। এটি ওমিক্রন জেএন.১ প্রজাতির মিউটেশনে তৈরি নতুন ভ্যারিয়েন্ট। 

কোভিডের এই ফ্লার্ট ভ্যারিয়েন্টটি  SARS-CoV-2  প্রজাতির অন্তর্ভুক্ত। তবে এটি তৈরি হয়েছে ওমিক্রন ভাইরাসের JN.1 উপপ্রজাতি থেকে। 

গবেষকরা জানাচ্ছেন, এই ফ্লার্ট ভ্যারিয়েন্টের যে রূপটি 'Prominent' হিসেবে দেখা দিচ্ছে তা হল KP.2. এপ্রিলে মার্কিন মুলুকে যেভাবে ছড়িয়ে পড়েছে করোনা তার নেপথ্যে এই ভাইরাসই।

ফ্লার্ট এমন কিছু নতুন মিউটেশন রয়েছে যা সহজেই ছড়িয়ে পড়তে পারে। এর লক্ষণগুলি পূর্বে পরিচিত কোভিডের উপসর্গের থেকে উল্লেখযোগ্যভাবে আলাদা নয়। ফ্লুর মতো উপসর্গ দেখা যাবে সেই সঙ্গে শরীরে ব্যথা, জ্বর এবং কিছু ক্ষেত্রে হজমের সমস্যা।

গবেষকরা জানাচ্ছেন, ওমিক্রনের অন্য সাবভ্যারিয়েন্টের তুলনায় এই ফ্লার্ট উপপ্রজাতিটির সংক্রমণ বেগ অনেকটাই বেশি। এটিকে বিপজ্জনক বলা হচ্ছে তার কারণ, কোনও ব্যক্তির দেহে যদি ভ্যাকসিন নেওয়াও থাকে কোনও রোগের সেই প্রতিরোধ ব্যবস্থাকেও অনায়াসে ভেঙে শরীরের অনাক্রম্যতার উপর আঘাত হানতে পারে এই ফ্লার্ট। 

কোভিডের এই নতুন রূপ অন্যান্য ভ্যারিয়েন্টের তুলনায় কম দৃশ্যমান। তবে বিজ্ঞানীদের মতে, এটি কোভিডের অন্যান্য রূপের তুলনায় বেশি সংক্রামক হতে পারে। আপনার যদি ডায়াবেটিস বা হৃদরোগ থাকে তবে আপনাকে অনেক বেশি সতর্ক থাকতে হবে। 

বাফেলো ইউনিভার্সিটির জ্যাকবস স্কুল অফ মেডিসিন অ্যান্ড বায়োমেডিকেল সায়েন্সের প্রধান থমাস বলেন, নয়া ভ্যারিয়েন্ট ফের বিশ্বজুড়ে ত্রাস তৈরি করছে। দুর্বল ইমিউন সিস্টেমের মানুষেরা এর দ্বারা আক্রান্ত হতে পারে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link