আজই দেখা যাবে বছরে শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন!

Sudip Dey Thu, 07 May 2020-1:06 pm,

এর আগে ৯ মার্চ আর ৭ এপ্রিল দেখা মিলেছিল সুপারমুনের। বৃহস্পতিবার রাতের আকাশে দেখা যাবে বছরে শেষ ‘ফ্লাওয়ার’ সুপারমুন! এ বছর পর পর তিন বার সুপারমুন দেখা গেল। আজ, বৃহস্পতিবার রাতেরটাই শেষ, ২০২০-তে আর সুপারমুন দেখা যাবে না।

সাধারনত মে মাসেই সবচেয়ে বেশি ফুল ফোটে গোটা পৃথিবিতে। তাই মে মাসের এই সুপারমুনের নাম দেওয়া হয়েছে ‘ফ্লাওয়ার’ সুপারমুন। অন্যান্য ‘ফুল মুন’-এর চেয়ে ৬ শতাংশ বড় আকারে দেখা যাবে এই চাঁদ।

বৃহস্পতিবারের ‘ফ্লাওয়ার’ সুপারমুন প্রসঙ্গে জ্যোতির্বিজ্ঞানী গ্রেগ ব্রাউন জানান, পৃথিবীর চারপাশে চাঁদ যে কক্ষপথে ঘোরে, সেটি পুরোপুরি গোলাকার নয়, কিছুটা ডিম্বাকৃতির। তাই কক্ষপথে ঘোরার সময় চাঁদ কখনও কখনও পৃথিবী থেকে অনেকটা দূরে চলে যায়, আবার কখনও খুব কাছে চলে আসে। আর যখন কাছে চলে আসে তখনই হয় সুপারমুন।

তবে শুধু ‘ফ্লাওয়ার’ সুপারমুন নয়, দুটি বিরল দৃশ্যের সাক্ষী থাকার সুযোগ রয়েছে সপ্তাহের শেষ রাতগুলোয়। একদিকে ফ্লাওয়ার সুপারমুন আর অন্যদিকে উল্কাপাত।

জ্যোতির্বিজ্ঞানীরা জানাচ্ছেন, হ্যালির ধূমকেতুর কিছু অংশ থেকেই তৈরি হয়েছে এটা অ্যাকোয়ারিড মিটিয়র। আর এখান থেকেই একের পরে এক খসে পরবে উল্কাখণ্ড। খালি চোখে দেখা যাবে এই দৃশ্য। সপ্তাহের শেষ রাতগুলোয় ঘণ্টায় ১০ থেকে ১২টি উল্কাপাত দেখা যেতে পারে। ভাগ্য ভাল থাকলে ঘন্টায় ৪০টি উল্কাপাতের সাক্ষী থাকার সুযোগ রয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link