Afghanistan: পেটের দায়ে জার্মানির রাস্তায় পিৎজ্জা বিক্রি প্রাক্তন আফগান মন্ত্রীর, ভাইরাল ছবি

Wed, 25 Aug 2021-5:40 pm,

নিজস্ব প্রতিবেদন: জার্মানির রাস্তায় পিৎজা বিক্রি (Pizza Delivery Guy) করছেন আফগানিস্তানের প্রাক্তন (Former Afghan Minister) মন্ত্রী! আফগানিস্তানের পূর্বতন প্রেসিডেন্ট আশরফ গনির (Ashraf Ghani) মন্ত্রিসভার যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রী ছিলেন সৈয়দ আহমেদ শাহ সাদত (Syed Ahmed Shah Sadat)। তালিবান হানায় নয়, দেশ ছেড়েছিলেন আগেই। পিৎজা বিক্রেতা হিসেবে তার ছবি টুইটারে প্রকাশ্যে আনে আল জাজিরা আরব সংবাদমাধ্যম।  ইতিমধ্যেই নেটদুনিয়ায় ভাইরাল হয়েছে সেই ছবি। 

জানা গিয়েছে, ২০১৮ সালে আশরফ গনির মন্ত্রিসভায় যোগ দেন সাদাত। টানা দুই বছর মন্ত্রিত্বও সামলান। কিন্তু গত বছরই গনির সঙ্গে মতপার্থক্যের জেরে ইস্তফা দেন। আর এরপর ডিসেম্বরে দেশ ত্যাগ করে জার্মানিতে পাড়ি দেন। বর্তমানে জার্মানির লিপজিগে রয়েছেন সাদাত।

সংবাদমাধ্যম স্কাই নিউজ কথা বলে সাদাতের সঙ্গে। পিৎজা বিক্রির ছবি তারই, স্বীকার করে নিয়েছেন সাদাত। জানান, জার্মানিতে গিয়ে আর্থিক সঙ্কটের সম্মুখীন হন সাদাত। তখনই খাবার ডেলিভারি সংস্থা লিভরান্ডোর সঙ্গে যোগাযোগ করেন সাদাত। সংবাদমাধ্যমকে তিনি বলেন, এশিয়া ও আরবে ধনী ব্যক্তিদের জন্য আমার গল্প অনুঘটকের কাজ করবে। এই সাদামাটা জীবনযাত্রা এশিয়া ও আরবের ক্ষমতাশালীদের সঙ্গে মেলালে চলবে না। 

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে কমিউনিকেশন ও ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিংয়ে মাস্টার ডিগ্রি অর্জন করেন সাদাত। ২৩ বছরের কর্ম অভিজ্ঞতা রয়েছে তাঁর। মন্ত্রিত্বের আগে আফগানিস্তানের যোগাযোগ ও প্রযুক্তি মন্ত্রকে টেকনিক্যাল অ্যাডভাইজর হিসেবে ২০০৫ সাল থেকে ২০১৩ সাল পর্যন্ত দায়িত্ব সামলান তিনি। এরপর ২০১৭ সাল পর্যন্ত লন্ডনে অ্যারিয়ানা টেলিকমের সিইও পদ সামলেছেন।

১৫ অগাস্ট সম্পূর্ণভাবে আফগানিস্তান কবজা করেছে তালিবান। দেশ ছেড়ে পালিয়েছেন প্রেসিডেন্ট আশরফ গনি। এমনটা কী প্রত্যাশা করেছিলেন সাদাত? 'গনি সরকারের এত দ্রুত পতন হবে আমি ভাবতে পারিনি,' সাফ জবাব প্রাক্তন আফগান মন্ত্রীর।    

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link