রিলায়েন্সকে রাফাল বরাত দেওয়া হয় মোদী সরকারের সুপারিশেই, বক্তব্যে অনড় ওল্যাঁদ

Sat, 22 Sep 2018-5:55 pm,

অনিল আম্বানির সংস্থা রিলায়েন্সকে মোদী সরকারই রাফাল বরাত পাইয়ে দিয়েছিল। নিজের বক্তব্যে অটল থাকলেন প্রাক্তন ফরাসি প্রেসিডেন্ট ফ্রাসোয়াঁ ওল্যাঁদ।

ওল্যাঁদের দফতর থেকে এনডিটিভিকে জানানো হয়েছে রাফাল যুদ্ধবিমান তৈরির অংশীদার হিসেবে রিলায়েন্সকে বেছে নেওয়া হয় ভারত সরকারের সুপারিশেই। এক্ষেত্রে ফান্সের হাতে রিলায়েন্সকে বাতিল করার কোনও রাস্তা ছিল না।

শুক্রবার ফরাসি সংবাদপত্র মিডিয়াপার্টে-র একটি প্রতিবদেন ওল্যাঁদকে উদ্ধৃত করে দাবি করা হয়, ভারত সরকার রিলায়েন্সের অংশীদার হিসেবে প্রস্তাব করে। সেই সুপারিশের ভিত্তিতে রিলায়েন্সকে বেছে নেয় রাফালের নির্মাতা সংস্থা ডসল্ট।

ওল্যাঁদের ওই মন্তব্যের পর ভারতে প্রবল হইচই শুরু হয়ে যায়। এরপর ফরাসি সরকারের পক্ষ থেকে জানানো হয়, ২০১৬ সালের ২৩ সেপ্টেম্বর ভারত ও ফরাসি সরকারের মধ্যে ৩৬টি রাফাল যুদ্ধবিমান কেনার চুক্তি হয়। সেখানে রাফালের অংশীদারি সংস্থা বাছার ক্ষেত্রে ফরাসি সরকারের কোনও হাত ছিল না। এক্ষেত্রে কোনও অংশীদার খুঁজে নেওয়ার অধিকার ডসল্টের রয়েছে।

এদিকে ডসল্টের পক্ষ থেকেও জানান হয়, রিলায়েন্সকে অংশীদার হিসেবে বেছে নেওয়া সংস্থার নিজের সিদ্ধান্ত। ভারতের মেক ইন ইন্ডিয়া প্রকল্পের অধীনে কাজ করার জন্য ওই সিদ্ধান্ত নেওয়া হয়।

রাফাল বরাত নিয়ে রিলায়েন্সকে জড়িয়ে বিতর্ক যখন তুঙ্গে সে সময় আসরে নামে প্রতিরক্ষা মন্ত্রকও। মন্ত্রকের তরফে জানিয়ে দেওয়া হয়, রাফালে নির্মাণে অংশীদার খোঁজার ব্যাপারে ভারত ও ফরাসি সরকারে কোনও ভূমিকাই ছিল না।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link