হজম শক্তি থেকে হার্টের স্বাস্থ্য, ভাল রাখতে সক্ষম কালো জাম

Mon, 21 Jun 2021-6:49 pm,

গরমকালে কালো জাম অনেকেরই প্রিয়, বেগুনি রঙের এই ফলটি (Jamun)  ভারতবর্ষে মে মাসের মাঝামাঝি থেকে আগস্ট পর্যন্ত প্রচুর পরিমাণে পাওয়া যায়। সমস্ত বয়সের জন্য উপকারী এই ফল।

 

বিশেষজ্ঞদের মতে, কালো জাম হজমশক্তি বাড়াতে সাহায্য করে।   ডায়েটি ফাইবারের একটি  উৎস  কাল জাম, এটি লিভারকে সক্রিয় করে এবং প্লীহাটি হজম ট্র্যাক্টকে সর্বোত্তম সুস্থ রাখে। 

বিশেষজ্ঞদের মতে, কালো জাম হার্টের স্বাস্থ্যের জন্য ভাল, কালো জামের  উপস্থিত পটাসিয়াম (potassium)  এবং ফসফরাস ( phosphorous) জাতীয় প্রয়োজনীয় খনিজগুলি উচ্চ রক্তচাপের মতো হৃদযন্ত্রের যত্নের মতো নির্দিষ্ট কার্ডিও-ভাস্কুলার অবস্থার রক্ষা করে।

বিশেষজ্ঞদের মতে, কালো জাম ইমিউনিটি বাড়ায়,  Vitamins B1, B2, B3, B6, এর পাশাপাশি, কালো রঙের বরইতে Vitamin C এর একটি উচ্চ পরিমাণ রয়েছে, একটি অ্যান্টি-অক্সিড্যান্ট যা ফ্রি র‌্যাডিক্যালগুলিতে আক্রমণ করে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায়, এই ফলটিতে অ্যান্টি-ব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য রয়েছে যা অভ্যন্তরীণ সংক্রমণকে প্রতিরোধ করতে সহায়তা করে এবং বাহ্যিক। 

বিশেষজ্ঞদের মতে, কালো জাম হাড়কে শক্তিশালী করে, আয়রন, ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং পটাসিয়ামের মতো প্রয়োজনীয় খনিজগুলির উপস্থিতি হাড় এবং দাঁতগুলিকে মজবুত করে।  বিশেষজ্ঞদের মতে এক গ্লাস দুধের সঙ্গে আধ চা চামচ কাল জামের গুঁড়ো  হাড়কে শক্তিশালী করে তোলে।

বিশেষজ্ঞদের মতে, Jamun এর এমন কিছু কিছু বিশেষ বৈশিষ্ট্য রয়েছে যা ব্ল্যাকহেডস, পিম্পলস এবং ব্রণ মুখের উপর উপস্থিত হওয়া রোধ করে। ফলের রক্ত ​​পরিশোধক বৈশিষ্ট্যগুলির পাশাপাশি একটি উজ্জ্বল প্রভাব রয়েছে। 

ডায়াবেটিস আক্রান্তদের জন্য ভাল কালো জাম। জামে কম গ্লাইসেমিক সূচক রয়েছে যা দেহে রক্তে চিনির মাত্রা নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এটি ডায়াবেটিসের স্বল্প-শক্তি এবং ঘন ঘন তৃষ্ণা এবং প্রস্রাবের লক্ষণগুলিও নিরাময় করে। জাম, মধু ডায়াবেটিস রোগীদের মিষ্টি বিকল্প হিসাবে ব্যবহার করা যেতে পারে, এমনটাই মত বিশেষজ্ঞদের। 

বিশেষজ্ঞদের মতে প্রত্যেকদিন ১০০ গ্রাম করে কাল জাম খেতে পারেন। তবে এই ফল খাওয়ার ২ ঘণ্টা আগে দুধ খাবেন না। খালি পেটে এই ফল না খাওয়ার পরামর্শ বিশেষজ্ঞদের। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link