Gangasagar Mela 2024: ঐতিহ্যের পুণ্যস্নানে সাগরসংগমে গোটা ভারত! জেনে নিন ইতিহাস...

Sun, 14 Jan 2024-1:20 pm,

জি ২৪ ঘন্টা ডিজিটাল ব্যুরো: দক্ষিণ ২৪ পরগণার সাগরদ্বীপ, যা সকলের কাছেই গঙ্গাসাগর নামে পরিচিত। সাগর রাজার নাম থেকেই এই জায়গার নাম রাখা হয়েছিল সাগরদ্বীপ।

বর্তমানে সাগরদ্বীপ পশ্চিমবঙ্গের সবথেকে জনপ্রিয় একটি দর্শনীয় স্থান। তবে বিশেষ করে পৌষসংক্রান্তি এবং মাঘি সংক্রান্তির সময় এখানে চোখে পড়ার মত ভিড় থাকে।

সারা ভারত থেকে মানুষ এইসময় গঙ্গাসাগরে আসে। এই সময় সাগরদ্বীপে চলে গঙ্গাস্নান, গঙ্গাপুজো, পিতৃতর্পণ, বৈতরণী পার এবং আরও নানা কিছু।

পাশাপাশি মানুষ উপভোগ করে সাগরদ্বীপের বিস্তীর্ণ এলাকা জুড়ে মেলা। মূলত স্নান চলে তিন দিন। আজ মধ্যরাত থেকে মকরস্নানের মহাযোগ। চলবে কাল মধ্যরাত পর্যন্ত। 

প্রবল ঠান্ডাতেও গঙ্গাসাগর জমজমাট। সরকারী তথ্য বলছে গতকাল দুপুর পর্যন্ত ৪৫ লাখ মানুষ স্নান সেরেছেন সাগরে। নিরাপত্তায় রয়েছে প্রায় ১৪ হাজার পুলিশকর্মী।

মেগা কন্ট্রোলরুম থেকে নজরে রয়েছে ১১০০ সিসিটিভির আউটপুট। নজরদারি চলছে ড্রোণ ক্যামেরা ও ৪৩টি ওয়াচটাওয়ার থেকে।প্রতিবছর এখানে কোটি কোটি মানুষ আসেন তীর্থ করতে।

কথিত আছে এই দিনেই নাকি দেবতাদের সঙ্গে অসুরদের যুদ্ধ শেষ হয়েছিল। অশুভ শক্তির বিনাশের কারণেই এই দিন উদযাপন করা হয়। গঙ্গাসাগরের পাশাপাশি পশ্চিমবঙ্গের নানা জায়গায় চলে মেলা।

বীরভূমের কেন্দুলি গ্রামে  এ দিনটিতে জয়দেবের মেলা হয়। এইসময়ে টুসু পরবে মেতে ওঠেন গোটা বাঁকুড়া।

অঞ্চল ও জায়গা ভেদে মকর সংক্রান্তির নিয়মকানুন হয়তো আলাদা কিন্তু এর মাহাত্ম্য হিন্দুদের কাছে সব জায়গায় এক।

দেশের বিভিন্ন জায়গায় ঘুড়ি ওড়ানোর জন্যে মানুষ এক জায়গায় একত্রিত হয়। তবে পশ্চিম বাংলায় এইদিন বাড়িতে বাড়িতে তৈরি হয় পিঠেপুলি, দেওয়া হয় আলপনা।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link