Precaution Dose: করোনা টিকার দ্বিতীয় ডোজের কতদিন পর নেওয়া উচিত প্রিকশন ডোজ? প্রকাশ্যে সরকারি তথ্য

Sun, 26 Dec 2021-9:51 pm,

নিজস্ব প্রতিবেদন: বিশ্বের অন্যান্য দেশের সঙ্গে পাল্লা দিয়ে ভারতে বাড়ছে ওমিক্রন (Omicron) সংক্রমণ। এই পরিস্থিতিতে বড়দিনে দেশবাসীকে বড় উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণের ঘোষণা করেছেন তিনি। একই সঙ্গে ষাটোর্ধ্ব নাগরিক এবং করোনা যোদ্ধাদের (Frontline Warriors) প্রিকশন ডোজ (Precaution Doses) দেওয়ারও কথা জানিয়েছেন। 

এখন প্রশ্ন হল, করোনা টিকার দ্বিতীয় ডোজ এবং সদ্যঘোষিত এই প্রিকশন ডোজের (Precaution Doses) মধ্যে কত দিনের খারাক হওয়া উচিত? উত্তর দিল টিকাকরণ বিষয়ক সরকারি সংস্থা National Technical Advisory Group।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi) জানিয়েছেন, নতুন বছরের ৩ জানুয়ারি থেকে দেশজুড়ে ১৫ থেকে ১৮ বছর বয়সীদের টিকাকরণ চালু হবে। ১০ জানুয়ারি থেকে ষাটোর্ধ্ব নাগরিক এবং করোনা যোদ্ধাদের (Frontline Warriors) প্রিকশন ডোজ (Precaution Doses) দেওয়া হবে।

প্রধানমন্ত্রী বলেন, "যে কোন পরিস্থিতি মোকাবিলায় তৈরি কেন্দ্র। ৯০ শতাংশ মানুষের সিঙ্গল ডোজ হয়ে গিয়েছে। ভারত  ১৪১ কোটি ভ্যাকসিনের লক্ষ্য়মাত্র পার করেছে। বিশ্বের সবচেয়ে বড় টিকাকরণ অভিযান চালানো হয়েছে। বিশ্বের প্রথম ডিএনএ ভ্যাকসিন এদেশেই শুরু হয়েছে। এটাই আমাদের শক্তিশালী স্বাস্থ্য ব্যবস্থার প্রমাণ"। 

টিকাকরণ বিষয়ক সরকারি সংস্থা National Technical Advisory Group-এর দাবি, করোনা টিকার দ্বিতীয় ডোজ এবং সদ্যঘোষিত এই প্রিকশন ডোজের (Precaution Doses) মধ্যে ৯ থেকে ১২ মাসের ফারাক হওয়া উচিত।

শেষ ২৪ ঘণ্টায় দেশে করোনা টিকা নিয়েছেন ৩২ লক্ষের বেশি মানুষ। এখনও পর্যন্ত দেশে করোনার টিকা নিয়েছেন ১৪১ কোটিরও বেশি মানুষ।  

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link