Gold Prices: এখন দাম চড়া ভেবে না কিনলে পস্তাবেন, আর ৬ বছরেই ১০ গ্রাম সোনা ছোঁবে ২ লাখ!

Thu, 25 Apr 2024-3:18 pm,

যে হারে সোনার দাম বাড়তে তাতে মধ্যবিত্তের নাভিশ্বাস উঠছে। এরই মধ্যে ইন্ডিয়া বুলিয়ন অ্যান্ড জুয়েলার্স অ্যাসোসিয়েশন (IBJA) অনুসারে জানা গিয়েছে, ১৮ এপ্রিল ২০২৪-এ ১০ গ্রাম সোনার দাম ৭৪০০০ টাকা ছুঁয়েছে। সোনার দাম প্রায় তিনগুণ হতে ৯ বছরেরও বেশি সময় লেগেছে। ২০১৫ সালে দাম ছিল ২৪৭৪০ টাকা। এর আগে, ২০০৬ সালে ৮২৫০ টাকা থেকে ৯ বছরেরও বেশি সময়ে দাম তিনগুণ বেড়ে গিয়েছে। এর আগে, ১৯৮৭ সালে সোনার দাম প্রতি ১০ গ্রাম ২৫৭০ টাকা থেকে তিনগুণ হতে প্রায় ১৯ বছর লেগেছে। 

আশঙ্কার কথা হল, বর্তমানের থেকে তিনগুণ সোনা প্রতি ১০ গ্রাম স্তরে ২ লক্ষ টাকারও বেশি হবে৷ তবে গুরুত্বপূর্ণ প্রশ্ন হল এই মূল্য তিনগুণ হতে কতক্ষণ লাগবে। ৫ বছরের সাম্প্রতিক অতীতে টাকার মান কমার রাজনৈতিক সমস্যা এবং মহামারী, যুদ্ধ এই সব মিলিয়ে সোনার দাম ৪০০০০ থেকে ৭০০০০টাকা হয়েছে। 

প্রায় ৯ বছরের ব্যবধানে সোনার দাম তিনগুণ বেড়েছে। সাম্প্রতিক প্রবণতা বিবেচনা করে মনে হচ্ছে আগামী ৭-১২ বছরের মধ্যে সোনার দাম ২ লক্ষ টাকায় পৌঁছতে পারে। সোনার দাম বেড়ে যাওয়ায় ক্রেতারা বিরক্ত হলেও স্বর্ণে বিনিয়োগকে নিরাপদ মনে করছেন তারা। 

সোনার দাম বাড়ছে বিশ্বজুড়েই। কমক্সে সোনার বৈশ্বিক ফিউচার মূল্য ০.২৮ শতাংশ বা ৬.৬০ ডলার বৃদ্ধির সঙ্গে $২,৪০৪.৬০ প্রতি আউন্সে ট্রেড করতে দেখা যায়। একই সময়ে, স্বর্ণের বিশ্বব্যাপী স্পট মূল্য প্রতি আউন্স $ ২,৩৯২.৭০ ডলারে লেনদেন হচ্ছে।

বিশ্বের সেন্ট্রাল ব্যাঙ্কগুলো সোনার মজুদ বাড়াচ্ছে। নিরাপদ আশ্রয়ের চাহিদা চরমে পৌঁছেছে। সোনার জন্য দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি ভাল। তবে বর্তমান সময়ে বিনিয়োগকারীদের সতর্ক থাকতে হবে। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link