ইমতিয়াজ আলি - জিনিয়াস হতেই পারতেন কিন্তু শেষ ২ ছবি.........

Thu, 17 Jun 2021-12:03 am,

নিজস্ব প্রতিবেদন- শুভ জন্মদিন ইমতিয়াজ আলি। জামশেদপুরে জন্ম, পড়াশোনা, সেখান থেকে মুম্বইয়ের স্বপ্নের উড়ান সহজ ছিল না।ইমতিয়াজকে দেখলেই মনে হয় নগরবাউল। অন্যরকমের স্বপ্ন চোখে আঁকা।

প্রত্যাশা মত ছবি তৈরি করেছিলেন। 'সোচা না থা' দেখে চমকে উঠেছিল ভারতীয় ছবির দর্শক। অভয় দেওল-আয়েশা টাকিয়ার মত নায়ক-নায়িকা নিয়ে ঠাস বুনোটের গল্পে, নতুন চশমায় সিনেমা দেখিয়েছিলেন দর্শককে। 

সেই ঘোর কাটতে না কাটতেই এল 'হাইওয়ে'। আলিয়া ভাট তখন সবে নতুন। ইমতিয়াজের পথের প্রতি ভালোবাসা আর সমসাময়িক সমাজের ট্যাবু-এই দুয়ের মিশেলে এক নতুন গল্প বলা দেখালেন ইমতিয়াজ। আলিয়া ভাট আর রণদীপ হুডার রসায়ন ভওলা অসম্ভব। তেমনই রাস্তা, জঙ্গল, বস্তি-সব যেন চরিত্র হয়ে ওঠে।

ইমতিয়াজ নিজে যদিও বলেন, রণবীর কাপুর তাঁর সবথেকে প্রিয় অভইনেতা, কিন্তু সময়মত কঠিন চরিত্রে তিনি বারবার ফেরত যান রণদীপ হুডার কাছেই। সে 'হাইওয়ে'ই হোক আর 'লভ আজ কাল ২'।

'যব উই মেট' দেখে চমকে উঠলেন সবাই, আবারও। এবার যেন একটু কমার্শিয়াল স্পেসে ব্যাট করতে নামলেন ইমতিয়াজ। ব্যক্তিগতভাবে তখন করিনা-শাহিদের সম্পর্ক ভেঙেছে। সেই অবস্থায় সুপারহিট ছবি তৈরি করলেন তিনি। ছবি, ছবির গান দর্শকদের মুখে মুখে ঘুরেছে।

ইমতিয়াজের সথেকে কাছের দুই বন্ধু রণবীর কাপুর আর দীপিকা পাড়ুকোন। তবে রণবীরের বোহেমিয়ানিজম  বেশি টানে ইমতিয়াজকে। তাই 'রকস্টার' করার সময়ে অন্য কারও ভাতেই পারেন নি পরিচালক।

'তামাশা' রিলিজ করার সময়ে ইমতিয়াজ অকপটে বলেছিলেন, 'রণবীর রাজি না হলে আমি এই ছবি করতাম না'। এই সময়েও রণবীর- দীপিকার সম্পর্কে রাফ-প্যাচ চলছে। মনে হতেই পারে রিয়েল লাইফে সম্পর্ক ভেঙে যাওয়া জুটিকে নিয়েই সফল সিনেমা বানাতে ইমতিয়াজের জুড়ি মেলা ভার।

শাহরুখ খান, অনুষ্কা শর্মা। ছবি রিলিজের আগেই 'হাওয়ায়েঁ' গান সুপারহিট। কিন্তু 'যব হ্যারি মেট সেজল' রিলিজ করল, তখন সবাই অবাক। এ ইমতিয়াজের  পরিচালিত ছবি!

'লভ আজ কাল' ছবির প্রথম পার্ট দেখে দর্শকরা রোমাঞ্চিত হয়েছিলেন। সইফ আলি খান, দীপিকা পাড়ুকোন, গিজেল মন্টেরো- এই ত্রয়ী নিয়ে প্রেমের উপাখ্যান থেকে যাবে ভারতীয় সিনেমায়।

কিন্তু দ্বিতীয় পর্বটি মুখ থুবড়ে পড়ল। সারা আলি খান, কার্তিক আরিয়ান রসায়ন দিয়ে উতরানো গেল না ছবি। পাবলিসিটি স্টান্ট, মিডিয়া গসিপ কাজে এল না কিছুই। ইমতিয়াজের ফ্যানেরাও বলতে শুরু করলেন, যাঁকে তাঁরা জিনিয়াস ভেবেছিলেন, তিনি প্রত্যাশা পূরণ করতে পারছেন না আর। কিন্তু আমাদের বিশ্বাস, জিনিয়ারা এত সহজে নিভে যান না, তাই ইমতিয়াজ, আপনার প্রতি প্রত্যাশা বাড়ছেই।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link