Happy Birthday Sachin Tendulkar: জীবনের বাইশ গজে সচিনের ৫০, `ক্রিকেট ঈশ্বর`-এর যে রেকর্ডগুলি ভাঙা প্রায় অসম্ভব!

Mon, 24 Apr 2023-3:29 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:  সচিন তেন্ডুলকর, কোটি কোটি ভক্তের রক্ত মাংসের ভগবান। ২৪ এপ্রিল, জীবনের বাইশ গজে 'ক্রিকেট ঈশ্বর' করলেন হাফ-সেঞ্চুরি। আবেগের মহাসুনামির শব্দ 'সচিন...সচিন...'! 'মাস্টার ব্লাস্টার', 'লিটল মাস্টার', 'লিটল চ্যাম্পিয়ন' ও 'রান মেশিন'! কতই না নাম সচিনের। সর্বকালের শ্রেষ্ঠ ব্যাটারের জন্মদিনে তুলে ধরা হল, তারই কিছুই রেকর্ড, যা কার্যত ভাঙা অসম্ভব। এখনও যা সচিনের নামের পাশেই লেখা রয়েছে। প্রায় দুই দশকের বর্ণময় কেরিয়ারে যদিও সচিনের সব রেকর্ড লিপিবদ্ধের জন্য এক প্রতিবেদনও কম পড়ে যাবে। (সচিন এই ছবিটি ফেসবুকে পোস্ট করে সোমবার লিখেছেন টি টাইম: অপরাজিত ৫০)

 

বিশ্বের প্রতিটি টেস্ট খেলিয়ে দেশের বিরুদ্ধে সেঞ্চুরি রয়েছে সচিনের! যা বহু ক্রিকেটারের কাছে আজও স্বপ্ন। 

 

আন্তর্জাতিক ক্রিকেটে এক ক্যালেন্ডার বর্ষে সর্বাধিক ১৫০ প্লাস রান (৫) সচিনের। এর পাশাপাশিই এক বছরে সবচেয়ে বেশি আন্তর্জাতিক রানও রয়েছে এই রানমেশিনের। ১৯৯৮ সালে সচিনের ব্যাট থেকে এসেছিল ১৮৯৪ রান।

সচিন সবচেয়ে বেশি আন্তর্জাতিক একদিনের ম্যাচ খেলেছেন। পঞ্চাশ ওভারের ফরম্যাটে ৪৬৩টি ম্যাচ খেলেছেন দেশের হয়ে। সচিন ২০০ নম্বর টেস্ট খেলেই শেষ করেছেন টেস্ট। লাল বলের ক্রিকেটে এত বেশি ম্যাচ আর কোনও ব্যাটার খেলেননি।

যে মানুষটি সবচেয়ে বেশি টেস্ট ও ওয়ানডে ম্যাচ খেলেছেন, সেই মানুষটিই এই দুই ফরম্যাটে সবচেয়ে বেশি রান করেছেন। ২০০ টেস্টে সচিন করেছেন ১৫৯২১ রান। ৪৬৩টি ওয়ানডে ম্যাচে সচিনের ব্যাট থেকে এসেছে ১৮৪২৬ রান। 

 

রঞ্জি-দলীপ-ইরানি। ঘরোয়া ক্রিকেটের তিন সেরা টুর্নামেন্টেই সচিনের অভিষেক হয়ে সেঞ্চুরিতেই। 

 

একা হাতে ম্যাচের রং বদলে দিতেন। ভয়ংকর প্রভাব ছিল তাঁর। সচিন দেশের জার্সিতে ৬৩ বার ম্যাচের সেরা হয়েছেন। যা আজও নজির।

 

টেস্টে ৫১টি ও ওয়ানডে আন্তর্জাতিকে ৪৯টি সেঞ্চুরি মিলিয়ে মোট সেঞ্চুরির সংখ্যা ১০০। কোনও ক্রিকেটারের সেঞ্চুরির সেঞ্চুরি নেই। 

 

সচিন সর্বাধিক বার নয়ের ঘরে আউট হয়েছেন। ২৮ বার (১৮ বার ওয়ানডে ফরম্যাটে ও ১০ বার টেস্টে) ফিরেছেন নয়ের ঘরে।

বিশ্বকাপের (৫০ ওভারের) এক আসরে সচিনের রয়েছে সর্বাধিক রান। ৬৭৩ রান করেছেন তিনি। পাশাপাশি ১৯৯২-২০১১ পর্যন্ত বিশ্বকাপ খেলে সচিন করেছেন ২২৭৮ রান। বিশ্বকাপের সর্বকালীন রানের রেকর্ডও সচিনের ঝুলিতে।

লাল বলের ক্রিকেটে সচিন মেরেছেন ২০৫৮টি চার। বিশ্বের আর কোনও ব্যাটার ২০০০-এর ওপর চার মারতে পারেননি টেস্টে।

 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link