New Year Quotes: বিশ্বের বিখ্যাত মানুষেরা কী বলেছেন নিউ ইয়ার নিয়ে?

Soumitra Sen Fri, 31 Dec 2021-1:06 pm,

বহু প্রত্যাশা নিয়ে আসছে নতুন ইংরেজি বছর। এমনিতেই করোনা কবলিত বছরটি নানা বিষাদ ও বেদনার সাক্ষী থাকল। ফলে প্রত্যেকটি মানুষ চাইছেন অন্তত ২০২২টি যেন শুভময় থাকে। আর সেই প্রেক্ষিতেই সকলে সকলকে জানাতে চাইছে 'নিউ ইয়ার উইশ'। আসুন, পড়ে নেওয়া যাক বিশ্বের তাবড় তাবড় ব্যক্তিত্বেরা কী বলেছেন নতুন দিন, নতুন সময়, নতুন বছর, নতুন লগ্ন নিয়ে। এই মহার্ঘ চিন্তাগুলিও আমরা পরস্পরকে পাঠাতে পারি। উভয়তই সমৃদ্ধ হওয়ার অবকাশ ঘটবে। যেমন ধরুন, প্লেটো। হেন কিছু নেই যা নিয়ে তিনি কথা বলেননি। নতুন নিয়ে তাঁর বিখ্যাত উক্তি-- আরম্ভই হল যে কোনও কাজের সব চেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। 

আর এক বিচিত্র মননের অধিকারী হলেন উইলিয়াম ব্লেক। তিনি বলেছেন-- If the doors of perception were cleansed, everything would appear to man as it is-- infinite.

নতুন বছর মানেই নতুন হৃদয়! আহা, কী অপূর্ব কাব্যিক একটা কথা বলেছেন, কথাকার চার্লস ডিকেন্স। ডিকেন্স বলছেন-- A new heart for a New Year, always!

নতুন দিনের চৌকাঠ থেকে ঠিকরে বেরনো খুশির আলোর কথা বলেছেন বিখ্যাত কবি টেনিসন। ইংরেজি কাব্যে তিনি একটা যুগ। বিশ্বের কাব্য-সাহিত্যেও অত্য়ন্ত জরুরি এক নাম। এহেন যুগান্তকারী টেনিসন বলছেন- If this life of ours Be a good glad thing, why should we make us merry/Because a year of it is gone? but Hope/ Smiles from the threshold of the year to come,/ Whispering 'it will be happier'।

রয়েছেন পাশ্চাত্যের কবিশিরোমণি টি. এস, এলিয়ট। কী সুন্দর করে বলেছেন এলিয়ট-- নতুন দিনের বাণী নতুন দিনের কণ্ঠের জন্য অপেক্ষমাণ। তাঁর লেখাটি হল-- For last year's words belong to last year's language And next year's words await another voice. And to make an end is to make a beginning.। আর একটি শাশ্বত কথা মনে করাচ্ছেন তিনি। বলছেন-- (কোনও কিছু) শেষ করা মানে (কোনও কিছু) শুরু করা! 

পচা গতকাল থেকে মন ফিরিয়ে একটা হাই স্পিরিট নিয়ে নতুন দিনের দিকে ফোকাস করার কথা বলছেন এমার্সন। বলছেন-- [T]omorrow is a new day. You shall begin it well & serenely, & with too high a spirit to be cumbered with your old nonsense. This day ... is too dear with its hopes & invitations to waste a moment on the rotten yesterdays.

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link