জেজেপি-কে মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে হরিয়ানায় `কর্ণাটক মডেলে ক্ষমতায় কংগ্রেস?

Subhankar Mitra Thu, 24 Oct 2019-12:36 pm,

নিজস্ব প্রতিবেদন: হরিয়ানায় হাওয়া ঘুরতেই 'কর্ণাটক' মডেলের ভাবনায় কংগ্রেস। ১০ মাসের দল জেজেপিকে মুখ্যমন্ত্রী বা উপমুখ্যমন্ত্রীর পদ ছেড়ে ক্ষমতা দখলের চেষ্টা করছে রাহুল গান্ধীর দল। দুষ্মন্ত চৌটালার সঙ্গে যোগাযোগ রাখছে কংগ্রেস।  সরকার গঠনের ব্যাপারে আশাবাদী তারা।  

২০১৮ সালে কর্ণাটকে বিজেপি ২২৫টি আসনের মধ্যে ১০৫টি পেয়েছিল। কংগ্রেস আটকে গিয়েছিল ৬৬ আসনে। কিন্তু বিজেপিকে আটকাতে ৩৪ আসনের কুমারস্বামীর দলকে মুখ্যমন্ত্রীর পদ ছেড়ে দিয়েছিল কংগ্রেস। তবে সেই সরকার টেকেনি। 

হরিয়ানাও ত্রিশঙ্কুর দিকে এগোচ্ছে। তবে বৃহত্তম দল হতে চলেছে বিজেপি। তারা এখনও পর্যন্ত ৪০টি আসনে এগিয়ে। ৩০টি আসনে এগিয়ে কংগ্রেস। কিন্তু জেজেপি ১১টি আসন পেয়ে গিয়েছে। সেক্ষেত্রে কিংমেকার হতে চলেছেন দুষ্মন্ত চৌটালা। 

আইএনএলডি থেকে বহিষ্কৃত হয়ে গত ডিসেম্বরে জননায়ক জনতা পার্টি গঠন করেন দুষ্মন্ত চৌটালা। সেই ১০ মাসের দলই হয়ে উঠেছে ভোটের কিংমেকার। 

দুষ্মন্তের সমর্থকরা ইতিমধ্যেই মুখ্যমন্ত্রী পদের দাবি করে ফেলেছেন। তৃতীয় স্থানে থেকেও অপ্রত্যাশিতভাবে মুখ্যমন্ত্রীর কুর্সিতে বসে পড়তে পারেন দুষ্মন্ত চৌটালা। ইতিমধ্যেই তাঁর সঙ্গে যোগাযোগ করেছে কংগ্রেস। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link