Smoothies: সকাল সকাল চটজলদি প্রাতরাশ, ওজন থাকবে হাতের মুঠোয়

Thu, 12 Aug 2021-9:47 pm,

নিজস্ব প্রতিবেদন- সকাল সকাল তাড়া লেগেই থাকে। আধুনিক নিউক্লিয়ার পরিবারে সবাই একসঙ্গে সকালে বেরিয়ে যান। টিফিন থেকে লাঞ্চের জোগাড় সব করতে হয় আপনাকে। তাই ব্রেকফাস্ট হালকা রাখুন, অথচ খেতে ভালো। বোনাস হিসাবে ওজনও থাকবে হাতের মুঠোয়, পুষ্টিতেও জুড়ি মেলা ভার। ভরসা রাখুন স্মুদিতে।

স্মুদি বানানোর প্রাথমিক শর্তই হল হাতের কাছে রাখতে হবে ব্লেন্ডার। Skinny Orange Dream Smoothie বানাতে প্রয়োজন খোসা ছাড়ানো কমলালেবু, মধু, ভ্যানিলা, আমন্ড মিল্ক, গ্রিক ইয়োগার্ট এবং বরফ। ব্লেন্ডারে সব একসঙ্গে মিশিয়ে ব্লেন্ড করুন। তারপর ছেঁকে নিন সুন্দর দেখতে গ্লাসে। একগ্লাস স্মুদি আপনার প্রাতরাশের জন্য যথেষ্ট। সাইট্রিক অ্যাসিড থাকায় ওজনও থাকবে নিয়ন্ত্রণে।

বাড়ির বাচ্চাদের জন্য়েও অনায়াসে বানাতে পারেন স্মুদি. অনেকসময়েই বাচ্চারা সবজি বা ফল খেতে চায় না। তাই  সবজি যেমন গাজর, করোলা প্রভৃতি বা ফল যেমন আপেল, পাকা পেঁপে, কলা দুধের সঙ্গে মিশিয়ে অনায়াসে বানিয়ে দিতে পারেন বাচ্চাকে। এমনিতে স্মুদিতে বাড়তি চিনি বা নুন মেশানোর দরকার নেই, তবে বাচ্চাদের রুচি মত সামান্য় বিট নুন বা মধু মিশিয়ে দিতে পারেন।

Creamy Chia Seed Pina Colada Breakfast Shake বানাতে প্রয়োজন চিয়া বীজ, নারকেল দুধ, আনারস টুকরো, ইয়োগার্ট, নারকেল টুকরো। সব জিনিসগুলি একসঙ্গে ব্লেন্ড করে নিলেই তৈরি শেক। চিয়া বীজ উচ্চরক্তচাপ নিয়ন্ত্রণ করে। তাই যাঁদের হাই ব্লাডপ্রেসার আছে, তাঁরা খেতে পারেন এই শেক।

ব্রেকফাস্ট টেবিলে সকাল সকাল সার্ভ করুন Coconut Mango Breakfast Shake। চমকে দিন সকলকে। কেউ বিশ্বাসই করবে না যে সব আয়োজন করতে আপনার ১০ মিনিট সময় লেগেছে। নারকেল দুধ, পাকা আমের টুকরো, চিয়া বীজ, নারকেল কুচি। সব একসঙ্গে ব্লেন্ডারে দিয়ে গ্লাসে ঢেলে পরিবেশন করুন। আম আর নারকেলের মিশ্রণ শরীরের পুষ্টির দিকে নজর রাখবে।

Chocolate Banana Almond Butter Breakfast Smoothie বানাতে প্রয়োজন ফ্রোজেন কলা বা ফল। এই স্মুদি বানাতে হয় আপনাকে টাটকা ফল ব্য়বহার করতে হবে অথবা অরগ্য়ানিক ফল ফ্রিজে রাখতে হবে। কীটনাশক ছাড়া ফল ব্যবহার করাই ভালো। কলা, আমন্ড মিল্ক, আমন্ড বাটার, চকোলেট সিরাপ, বরফ লাগবে এই স্মুদি বানাতে। অন্যান্য স্মুদির মত ব্লেন্ডারে দিলেই কেল্লা ফতে। 

Berry Banana Breakfast Smoothie বানাতে সবরকমের বেরি লাগবে। ব্লুবেরি, স্ট্রবেরি, সঙ্গে কলা, আপেলের টুকরো, আমন্ড মিল্ক লাগবে। বাড়তি মিষ্টি দেওয়ার দরকার নেই এই স্মুদিতেও।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link