মুখের ঘায়ে কষ্ট পাচ্ছেন, কিছু খেতে পারছেন না? জেনে নিন ৫টি অব্যর্থ সমাধান

Sudip Dey Tue, 07 Jul 2020-8:47 pm,

কামড় লেগে, খুব গরম খাবার বা তরল কিছু খেতে গিয়েও পুড়ে গিয়ে বা ফোসকা পড়ে, দাঁত মাজার সময় খোঁচা লেগে মুখের ভিতরে কোনও ভাবে ক্ষতর সৃষ্টি হলে কিছু খেতে গেলেই ব্যথা করতে থাকে বা জ্বালা করে। এই কষ্টকর পরিস্থিতি থেকে রেহাই পেতে জেনে নিন ৬টি অব্যর্থ টোটকা...

কয়েকটি তুলসি জলে ঘণ্টা খানেক ভিজিয়ে রাখুন। তুলসি পাতা-সমেত ওই জল দিনে অন্তত তিন থেকে চারবার খেতে পারলে মুখের ঘা দ্রুত সেরে যাবে এবং একই সঙ্গে মুখের ঘা হওয়ার প্রবণতাও কমিয়ে দেবে।

এক চামচ নারকেলের দুধের সঙ্গে সম পরিমাণ মধু মিশিয়ে এই মিশ্রণ দিনে অন্তত ৩-৪ চারবার মুখের ক্ষত স্থানে লাগান। মধু ছাড়া শুধু নারকেলের দুধ দিয়েও ক্ষত স্থানে আলতো করে মালিশ করতে পারেন। দেখবেন মুখের ঘা বা ক্ষত দ্রুত সেরে যাবে।

যষ্টিমধু মুখের ঘা দূর করতে অত্যন্ত কার্যকরী একটি উপাদান। ১ চামচ যষ্টিমধু, ২ কাপ জলে ভিজিয়ে রাখুন। তারপর এই যষ্টিমধু ভেজানো জল দিয়ে দিনের মধ্যে ৪-৫ বার কুলকুচি করুন। দ্রুত উপকার পাবেন।

দ্রুত ব্যথা এবং জ্বালা কমাতে টি-ব্যাগ অত্যন্ত কার্যকরী একটি উপাদান। একটি টি-ব্যাগ ঠান্ডা জলে কিছু ক্ষণ ভিজিয়ে নিয়ে সেটিকে ঘায়ের জায়গায় লাগান। দেখবেন ব্যথা-বেদনা আর মুখের ক্ষত— দুই সেরে যাবে।

অ্যালোভেরা জেল বা অ্যালোভেরার রস মুখের ঘা দ্রুত কমিয়ে দিতে সক্ষম। অ্যালোভেরা জেল বা অ্যালোভেরার রস হল প্রাকৃতিক অ্যান্টিসেপ্টিক, যার অ্যান্টিব্যাকটেরিয়াল, অ্যান্টিফিংগাল, অ্যান্টিভাইরাল উপাদান দ্রুত ক্ষত সারিয়ে দিতে পারে।

উল্লেখিত উপায়গুলি ঘরোয়া টোটকামাত্র যেগুলি দীর্ঘদিন ধরেই ব্যবহৃত হয়ে আসছে। আধুনিক চিকিত্সায় এই পদ্ধতিগুলি তেমন ভাবে গ্রহণযোগ্য নয়। তাই মুখের ঘা যদি দীর্ঘদিন ধরে না কমে, সে ক্ষেত্রে দ্রুত চিকিত্সকের সঙ্গে যোগাযোগ করুন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link