Mann Ki Baat : মন কি বাতে নাম নিলেন মোদী, রয়েছে হাজারো গুণ, এই ফল চেনেন?

Sun, 04 Sep 2022-9:33 pm,

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ‘বেদু পাকো বারা মাসা…’, অর্থাৎ ‘বেদু পাকে বারো মাস’। এটি কুমায়ুনের খুব জনপ্রিয় লোকগীতি। গানটি হিমালয়ের একটি ফলকে নিয়ে লেখা। ফলটির নাম ‘বেদু’। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৮ অগস্ট তাঁর ‘মন কি বাত’ রেডিও অনুষ্ঠানে এই ফলের কথা উল্লেখ করেন। এটি সাধারণত ‘হিমালয়ান ফিগ’ বা হিমালয়ের ডুমুর নামে পরিচিত।

‘মন কি বাত’ রেডিও অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, ‘উত্তরাখণ্ডে অনেক ধরনের ওষুধ ও গাছপালা পাওয়া যায়, যা আমাদের স্বাস্থ্যের জন্য খুব উপকারী। বেদু এরকমই একটি ফল। হিমালয়ান ডুমুর নামেও এটি পরিচিত। খনিজ এবং ভিটামিনে ভরপুর। বিভিন্ন রোগের চিকিৎসার ক্ষেত্রেও এই ফলটি ব্যবহার করা হয়'। বেদু ফলের কী গুণের বাহার, আসুন তাহলে জেনে নেওয়া যাক!  

 

বেদু ফল থেকে বেরনো সাদা রস ঘায়ের উপর লাগালে, ঘা তাড়াতাড়ি সেরে যায়। 

 

প্রচুর অ্যান্টিঅক্সিডেন্টও রয়েছে এই ফলে। শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতেও উপযোগী। ফল হিসাবে, তরকারি করে, জ্যাম বা আচার করে, যেভাবেই খাওয়া হোক না কেন এই ফল শরীরের জন্য খুব উপকারী। 

গবাদি পশুদের জন্য বেদু গাছের পাতা ভীষণই উপকারী। বেদু গাছের পাতা খেলে তাদের দুধ উৎপাদন ক্ষমতাও বৃদ্ধি পায়।

ঔষধি গুণে ভরপুর এই ফল। প্রোটিন, ফ্যাট, ফাইবার, সোডিয়াম, ফসফরাস, ক্যালসিয়াম এবং আয়রন রয়েছে। শরীরের বিকাশের জন্য এই উপাদানগুলি খুব জরুরি। 

শ্বাসকষ্টের সমস্যায় ভুগলে ডাক্তার এই ফল খাওয়ার পরামর্শ দেন। ফুসফুসের যেকোনও রোগের ক্ষেত্রে এই বেদু ফল খুব উপকারী। এছাড়াও টিউমার, আলসার, ডায়াবেটিস আরও নানা রোগের ক্ষেত্রে এই ফল ভীষণই কার্যকরী

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link