চিনে ছড়াচ্ছে প্লেগ! নতুন মহামারির আশঙ্কায় জারি চূড়ান্ত সতর্কতা, নিষিদ্ধ পশু শিকারও!

Sudip Dey Mon, 06 Jul 2020-11:35 am,

প্রথমে করোনা, তার পর হান্টাভাইরাস, তারও পরে সোয়াইন ফ্লু আর এ বার বাবোনিক প্লেগ (bubonic plague)। একের পর এক ভয়াবহ ভাইরাস আর ব্যাক্টিরিয়ার সংক্রমণে আতঙ্কিত চিনের সাধারণ মানুষ। জানা গিয়েছে, নতুন করে চিনে ছড়াতে শুরু করেছে ইঁদুর বাহিত ব্যাক্টিরিয়া ঘটিত রোগ প্লেগ।

চিনা সংবাদসংস্থা জিংহুয়ায় (Xinhua) প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, পশ্চিম মঙ্গোলিয়ার খোভদ প্রদেশের বায়ান্নুরে সম্প্রতি দুই সম্ভাব্য বাবোনিক প্লেগে (bubonic plague) আক্রান্ত রোগীর সন্ধান মিলেছে।

জানা গিয়েছে, ওই দুই আক্রান্ত একই পরিবারের সদস্য। এই দুই আক্রান্তের সংস্পর্শে আশা আরও অন্তত ১৪৬ জনকে চিহ্নিত করে আইসোলেট করা হয়েছে। জানা গিয়েছে, আক্রান্তরা মারমেটের মাংস খেয়েছিলেন।

বাবোনিক প্লেগের সংক্রমণ রুখতে বায়ান্নুর এবং মঙ্গোলিয়া প্রদেশের বেশ কিছু অঞ্চলে লেভেল-থ্রি সতর্কতা জারি করেছে সেখানকার প্রশাসন। ওই এলাকাগুলিতে সব রকম পশু শিকারের উপর আপাতত নিষেধাজ্ঞা জারি করা হয়েছে।

বাবোনিক প্লেগ (bubonic plague) একটি ব্যাক্টিরিয়া ঘটিত ভয়াবহ রোগ। এই রোগে আক্রান্ত হলে ২৪ ঘণ্টার মধ্যে একজন প্রাপ্তবয়স্ক ব্যক্তিরও মৃত্যু হতে পারে। তাই নতুন করে মহামারির আতঙ্কায় স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে পশ্চিম মঙ্গোলিয়ার খোভদ প্রদেশের বেশ কিছু অঞ্চলে লেভেল-থ্রি সতর্কতা জারি করা হয়েছে।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link