খুচরো পয়সা থেকে বেশি ছড়াতে পারে করোনা! জেনে নিন জীবানুমুক্ত করার উপায়

Sudip Dey Thu, 18 Jun 2020-2:40 pm,

করোনা আতঙ্কের জেরে ডিজিটাল লেনদেন বাড়লেও এখনও দৈনন্দিন কেনাকাটায় যথেষ্ট পরিমাণে নগদে লেনদেন হয়। বিশেষ করে স্থানীয় দোকান-বাজারে নগদ লেনদেনই ক্রেতা-বিক্রেতারা ভরসা করেন। কিন্তু বিশেষজ্ঞরা জানাচ্ছেন নগদ লেনদেনই লুকিয়ে রয়েছে করোনা সংক্রমণের ঝুঁকি!

নর্থ ক্যারোলিনা বিশ্ববিদ্যালয়ের মহামারী বিশেষজ্ঞ রাচেল গ্রাহাম (Rachel Graham) জানান, কাগজের উপর করোনাভাইরাস বেশিক্ষণ টিকে থাকতে না পারলেও ধাতব বস্তুর উপর ভাইরাসের দীর্ঘস্থায়ী অস্তিত্বের প্রমাণ মিলেছে। ফলে কাগজের নোটে আদান প্রদানের ক্ষেত্রে করোনা সংক্রমণের তেমন ঝুঁকি না থাকলেও ধাতব খুচরো পয়সায় বিপদ কিন্তু রয়েই যায়।

তাহলে কী খুচরো পয়সায় লেনদেন বন্ধ করে দিতে হবে? একেবারেই নয়। এগুলিকে সহজেই জীবানুমুক্ত করা যায়। তাছাড়া, খুচরো পয়সায় লেনদেনের পর পরিচ্ছন্নতার বিষয়ে বাড়তি সতর্ক হলেই করোনা সংক্রমণের ভয় সহজেই এড়ানো সম্ভব।

এ ক্ষেত্রে বিশেষজ্ঞদের পরামর্শ হল, খুচরো পয়সায় লেনদেনের পর বাড়িতে ফিরেই আগে দুই হাত ভাল করে সাবান দিয়ে ধুয়ে নিতে হবে। কয়েনগুলিকে যেখানে রাখেন, সেটিকে বা খুচরো পয়সায়গুলিকেও সহজেই স্যানিটাইজ করে নেওয়া যেতে পারে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ডেলাওয়্যার বিশ্ববিদ্যালয়ের গবেষক জেনিফার হর্নি (Jennifer Horney) জানান, শুধু খুচরো পয়সা থেকেই নয়, ক্রেডিট বা ডেবিট কার্ড থেকেও ছড়াতে পারে ভাইরাস। তবে উপযুক্ত সতর্কতায়, যথাযথ পরিচ্ছন্নতায় অনায়াসেই করোনা সংক্রমণের ঝুঁকি এড়ানো সম্ভব। তাই অযথা আতঙ্কিত হওয়ার কিছু নেই।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link