ফেব্রুয়ারি থেকে ভারতে রোজ প্রায় ৩ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন! দাবি সমীক্ষায়

Sudip Dey Wed, 08 Jul 2020-3:01 pm,

টিকা তৈরির ক্ষেত্রে ভারত-সহ বিশ্বের একাধিক দেশে যথেষ্ট অগ্রগতি হলেও করোনা পরিস্থিতি এখনও নিয়ন্ত্রণে আনা সম্ভব হয়নি। বরং, প্রতিদিনই লাফিয়ে লাফিয়ে বাড়ছে করোনা আক্রান্তের সংখ্যা। ভারতেও প্রতিদিন প্রায় ১৮-১৯ হাজার মানুষ করোনায় আক্রান্ত হচ্ছেন। এ দেশেও করোনা পরিস্থিতি ক্রমশ আরও ভয়াবহ হয়ে উঠছে।

এই পরিস্থিতিতে উদ্বেগ আরও বাড়িয়ে দিল মার্কিন গবেষকদের একটি সমীক্ষার রিপোর্ট। ওই রিপোর্টে দাবি করা হয়েছে, ফেব্রুয়ারি থেকেই ভারতে আরও ভয়াবহ হবে করোনা পরিস্থিতি। প্রতিদিন দেশের প্রায় ৩ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন!

আমেরিকার ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজি (Massachusetts Institute of Technology বা MIT)-এর গবেষকরা তাঁদের সমীক্ষার রিপোর্টে দাবি করেছেন, করোনায় সুস্থতার হার না বাড়লে ২০২১ সালের ফেব্রুয়ারি মাসের মধ্যেই ভারতে প্রতিদিন প্রায় ২ লক্ষ ৮৭ হাজার মানুষ করোনায় আক্রান্ত হতে পারেন।

বিশ্বের ৮৪টি দেশের প্রায় ৬০ শতাংশ মানুষের ওপর সমীক্ষা করে দেখেছেন ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকরা। গবেষকদের মতে, আগামী কয়েক মাসের মধ্যে করোনার প্রতিষেধক পাওয়া না গেলে, করোনায় সুস্থতার হার না বাড়লে ভারত আরও ভয়াবহ পরিস্থিতির সম্মুখীন হতে পারে।

শুধু ভারতই নয়, ম্যাসাচুসেটস ইনস্টিটিউট অব টেকনোলজির গবেষকদের অনুমান, ২০২১ সালের মার্চ থেকে মে মাসের মধ্যে গোটা পৃথিবীতেই করোনা সংক্রমণ মারাত্মক আকার নিতে পারে। এই সময়ের মধ্যে সারা বিশ্বে করোনা আক্রান্তের সংখ্যা ২০ থেকে ৬০ কোটিতে পৌঁছে যেতে পারে বলে আশঙ্কা এই মার্কিন গবেষকদের।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link