উহানের ল্যাবেই তৈরি করা হয়েছে করোনাভাইরাস! গোপন তথ্য তুলে ধরে দাবি আমেরিকার

Sudip Dey Thu, 23 Jul 2020-3:36 pm,

করোনাভাইরাস ছড়িয়েছে চিন, বার বার এমন অভিযোগে সরব হয়েছে আমেরিকা। তবে বার বারই সেই অভিযোগ অস্বিকার করেছে চিন। ফের একবার করোনা প্রসঙ্গে চিনের দিকে অভিযোগের আঙুল তুলল আমেরিকা।

করোনা প্রসঙ্গে চিনের বিরুদ্ধে তোলা অভিযোগ প্রমাণ করতে সম্প্রতি একটি গোপন কেবল ফাঁস করেছে আমেরিকা। জানা গিয়েছে, প্রকাশিত ওই গোপন কেবলটি ২০১৮ সালের। এই কেবলে উহানের গবেষণাগারের কর্মীদের আপৎকালীন নিরাপত্তা ব্যবস্থার ত্রুটি নিয়ে প্রশ্ন তোলা হয়েছিল।

চিনের গবেষণাগারে এমন কোনও ভাইরাস নিয়ে পরীক্ষা-নিরীক্ষা চলছে, যার জন্য খুব আঁটোসাঁটো নিরাপত্তার প্রয়োজন। মার্কিন গোয়েন্দাদের দাবি, গোপন ওই কেবল থেকে এ বিষয়ে স্পষ্ট ইঙ্গিত মিলেছে।

মার্কিন বিদেশ দফতর থেকে ফাঁস করা এই তথ্য অনুযায়ী, উহানের ল্যাবের যে ছবি সামনে এসেছে তাতে সেখান থেকেই করোনা ছড়াতে পারে বলে আশঙ্কা তৈরি হচ্ছে। চিনা সংবাদমাধ্যম ‘চায়না ডেলি’-তেও ২০১৮ সালে এর একটি ছবি প্রকাশিক হয়। যদিও পরে সেটিকে সরিয়ে ফেলা হয়েছিল।

মার্কিন গোয়েন্দাদের দাবি, উহানের ওই ল্যাব থেকেই কোনও ভাবে ছড়িয়ে পড়েছে এই ভয়ঙ্কর ভাইরাস। তবে উহানের মাছের বাজারের সঙ্গে এই ভাইরাসের সংক্রমিত হওয়ার কোনও সম্পর্ক নেই বলেও মনে করছে বিশেষজ্ঞদের একাংশ।

তবে চিনের বিদেশ মন্ত্রক আমেরিকার এই দাবি এবং অভিযোগ খারিজ করে দিয়েছে। উহান ইনস্টিটিউট অব ভাইরোলজির প্রধান গবেষক ইউয়ান ঝিমিং জানান, এই ল্যাব উচ্চমানের সুরক্ষা ব্যবস্থা এবং কড়া পরিচালন ব্যবস্থা দ্বারা নিয়ন্ত্রিত। তাই আমেরিকার এই অভিযোগ ভিত্তিহীন। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link