স্নানঘরে সাবধান! সামান্য ভুলে হতে পারে হার্ট অ্যাটাক...

Wed, 27 Jul 2022-9:31 pm,

হার্ট অ্যাটাকের ঘটনা আজকাল প্রায়শই ঘটছে। শুধু বয়স্করাই নয়, তরুণরাও হার্ট অ্যাটাকের কারণে অকালে মারা যাচ্ছেন। হার্ট অ্যাটাক তখনই ঘটে যখন হৃদপিণ্ডের পেশির কোনো একটি অংশে পর্যাপ্ত রক্ত পৌঁছোয় না। বয়স, পারিবারিক ইতিহাস, রক্তচাপ, কোলেস্টেরলের মাত্রা ইত্যাদির কারণে হার্ট অ্যাটাক হতে পারে। তবে অনেকেই হয়ত জানেন না হার্ট অ্যাটাকের ঝুঁকি বাড়াতে পারে স্নানের ভুল অভ্যাস।

সাধারণত গ্রীষ্ম প্রধান দেশে বেশিরভাগ মানুষ ঠান্ডা জলে স্নান করতেই বেশি পছন্দ করেন। তবে সুস্থ, এমনকি অল্প বয়স্কদের ক্ষেত্রেও ঠান্ডা জলে স্নান হার্ট অ্যাটাকের কারণ হতে পারে।

স্বাস্থ্য বিষয়ক একটি প্রতিবেদনে গবেষকরা ব্যাখ্যা করেন, অতিরিক্ত ঠান্ডা জলে স্নান করা বেশ বিপজ্জনক। এটার কারণে স্নায়ুতন্ত্র জনিত কার্ডিয়াক অ্যারেস্টের মতো ঘটনাও ঘটতে পারে। যাকে বলে কিনা 'ঠান্ডা শক'। এই শকের কারণে অস্থিরতা, দম বন্ধ হয়ে যাওয়া, এমনতি শ্বাসকষ্টও হতে পারে। 

হৃদরোগে আক্রান্ত হলে বুকের মাঝখানে বা বাম দিকে ব্যথা বা চাপের মতো অস্বস্তি হয়। এই অস্বস্তি কয়েক মিনিটের বেশি স্থায়ী হতে পারে, আবার চলেও যেতে পারে কিংবা পুনরায় ব্যথা অনুভব করতে পারেন। হতে পারে শ্বাসকষ্টও। অতিরিক্ত ঘাম হওয়াও হৃদরোগের আরেকটি লক্ষণ। এছাড়া আপনি খুব ক্লান্ত বা দুর্বল বোধও করতে পারেন। অনেকে আবার অজ্ঞান হয়ে যান। বুকে ব্যথা হার্ট অ্যাটাকের অন্যতম প্রধান লক্ষণ। বুক ছাড়াও এটি চোয়াল, পিঠ, ঘাড়, বাহু বা কাঁধেও হতে পারে।

 

তবে অন্যান্য গবেষণায় দেখা গেছে, ঠান্ডা জলে স্নান করলে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। এছাড়া শরীরের প্রদাহও কমে। কিছু চিকিৎসকের দাবি, ঠান্ডা জল দীর্ঘায়ু করে এবং বিপাকক্রিয়াও উন্নত করে।

তবে এক্ষেত্রে ভিন্ন মতও রয়েছে, কিছু বিশেষজ্ঞের দাবি, ঠান্ডা জলে স্নান করার কিছু উপকারিতাও আছে। নেদারল্যান্ডসের ৩ হাজার উ উপর চালানো একটি গবেষণায় দেখা গেছে, যাঁরা প্রতিদিন ঠান্ডা জলে স্নান করেন তাঁদের অন্যদের তুলনায় অসুস্থতার কারণে কাজ থেকে ছুটি নেওয়ার সম্ভাবনা ২৯ শতাংশ কম। 

বিশেষজ্ঞরা বলছেন, কখনো ঠান্ডা জল হঠাৎ করে গায়ে ঢালবেন না। প্রথমে নাতিশীতোষ্ণ জল গায়ে ঢালুন, তারপর ধীরে ধীরে ঠান্ডা জল ব্যবহার করতে পারেন। সেক্ষেত্রে কোনো সমস্যা হবে না। তবে হৃদরোগীদের ঠান্ডা জলে না স্নান করাই ভালো। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link