লকডাউনে ঘরে বসে ওজন বাড়ছে? ঝটপট ওজন কমাতে জেনে নিন কী করবেন

Sudip Dey Thu, 09 Apr 2020-9:06 pm,

বর্তমানে করোনাভাইরাসের প্রকোপের কারণে লকডাউন চলছে সারা দেশে। এমন সময় কার্যত ঘরবন্দি দেশের মানুষ। অতি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে যাওয়া নিষিদ্ধ। তাই ঘরের কাজ হোক বা অফিসের বেশিরভাগ সংখ্যকেই তা সারতে হচ্ছে বাড়িতে বসে।

এমন সময়ে বেশ কিছু সমস্যা দেখা দিয়েছে যা সাধারণত যা রীতিমতো নাজেহাল করছে সাধারণ মানুষকে। এই সময়ে অনেকেই দীর্ঘ সময় ধরে বসে থাকার কারণে বারতি ওজন বা ফ্যাট বৃদ্ধির সমস্যায় ভুগছেন। কারণে বর্তমানে বেশিরভাগ মানুষ শরীরচর্চার জন্য সাধারণত জিম-এ্রর উপর নির্ভরশীল। আর লকডাউনের ফলে জিমে যাওয়ার কোনও উপায় নেই।

এমন এক কঠিন পরিস্থিতিতে বাড়িতে থাকা অবস্থাতেই আপনি নিশ্চিন্তে আপনার ওজন কমিয়ে ফেলতে পারবেন সহজেই। সে ক্ষেত্রে আপনাকে মেনে চলতে হবে কিছু সহজ নিয়ম। ঘরবন্দি অবস্থায় ওজন কমানোর জন্য সবার আগে আপনাকে তৈরি করে ফেলতে হবে একটি তালিকা। যাতে আপনাকে সারাদিনে কখন কী কী খাবার খাচ্ছেন তা লিখে রাখতে হবে।

সম্প্রতি স্বাস্থ্য সম্পর্কিত এক পত্রিকাতে এর গবেষণার উল্লেখ করা হয়েছিল। ৬ মাস ধরে ১৫০ জন মানুষের উপর সেই গবেষণা চালানো হয়েছিল। যাতে প্রতিদিনের খাদ্য গ্রহণের সয়ম ও কী খাচ্ছেন তার তালিকা তৈরি করার পক্রিয়া চলেছিল। এই পদ্ধতিতে সমীক্ষা চালিয়ে দেখা গেছে এদের মধ্যে বেশিরভাগই বারতি ওজন কমিয়ে ফেলতে সক্ষম হয়েছেন।

তালিকা তৈরির সময় প্রতিদিনের খাদ্য তালিকা থেকে অতিরিক্ত তৈলাক্ত ও ফ্যাট জাতীয় খাবার বাদ রাখুন। তালিকা মেনে চলার পাশপাশি সারা দিনে কমপক্ষে ৩০ মিনিট শরীরচর্চা করুন। এর ফলে ওজন অনেকটাই হ্রাস পাবে। পাশাপাশি সময় মেনে খাবার খাওয়া্র অভ্যাস গড়ে তুলুন। বেশি রাত পর্যন্ত জেগে না থেকে তারাতারি ঘুমিয়ে পড়ার চেষ্টা করুন।

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link