চিন্তায় মাথায় হাত বিশেষজ্ঞদের, করোনার পাশাপাশি বিরাট সংক্রমণ ঘটাচ্ছে Norovirus

Mon, 19 Jul 2021-1:58 pm,

নিজস্ব প্রতিবেদন:  করোনায় জেরবার গোটা বিশ্ব। এরই মাঝে কোপ বসাচ্ছে Norovirus। চিন্তায় মাথায় হাত উঠেছে বিশেষজ্ঞদের। কারণ এই ভাইরাস বিরাটাকারে সংক্রমণ ঘটায়। বমি ও পায়খানায় কাহিল হয়ে পড়ছেন আক্রান্তরা।

কোভিডের পাশাপাশি সমানতালে Norovirus-র কোপ বাড়ার আশঙ্কা একেবারেই এড়িয়ে যেতে পারছেন না বিশ্বের চিকিৎসকমহল। এই ভাইরাসে বমি করতে করতে ক্লান্ত হয়ে পড়ছেন রোগীরা। 

আপাতত ইংল্যান্ডের মধ্য়ে সীমাবদ্ধ রয়েছে এই ভাইরাস। এদিকে ব্রিটিশ সরকার লকডাউন তুলে নিয়েছে। মাস্ক পরা ও সামাজিক দুরত্বের নিয়মও শিথিল করা হয়েছে। আর সেটাই ভয়ের অন্যতম কারণ। 

Norovirus ভয়াবহভাবে একটি সংক্রামক ভাইরাস। যাতে আক্রান্ত হলে বমি ও পায়খানা পেটে ব্যাথা হবে। যে কোনও বয়সে, যে কেউ এই ভাইরাসে আক্রান্ত হতে পারে। 

করোনভাইরাস হিসাবে, নরোভাইরাসও কিছু মানুষের শরীরে উপসর্গ নাও দেখা দিতে পারে।  দ্রুত পরিবর্তিত হয় এই ভাইরাস। একধাপেই একটি হাসপাতাল থেকে একাধিক নরোভাইরাসের স্ট্রেন পাওয়া গিয়েছে।  

প্রকৃতপক্ষে, ছড়িয়ে পড়ার সঙ্গে Norovirus কখনও কখনও এত বেশি পরিবর্তিত হয় যে স্ট্যান্ডার্ড টেস্টিং কিট রূপান্তরিত সংস্করণগুলি সনাক্ত করতে পারে না।

Norovirus -য়ে আক্রান্ত হলে ডায়রিয়া, বমি, ক্লান্তি ও পেটে ব্যথা হবে।   

এটি সংক্রামিত একজনের থেকে অন্যের কাছে ছড়িয়ে যেতে পারে। দূষিত খাবার এবং পৃষ্ঠতল মাধ্যমে ভাইরাস মহামারির আকার নিতে পারে। মূলত এটি মরশুম ভিত্তিতেই সংক্রমণ ঘটায়। নভেম্বর থেকে এপ্রিল মাসের মধ্যেই এই ভাইরাসে বেশি আক্রান্ত হয়।

হাত প্রায়শই ধুয়ে ফেলুন। ফল এবং সবজি ধুয়ে খাবেন। অসুস্থ অবস্থায় এবং উপসর্গ আর না দেখা দিলে দুই দিন বাড়িতে থাকুন। এই সময় অন্যজনের জন্য খাবার তৈরি করবেন না। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link