Hiroshima Nagasaki: ৭৬ বছর ধরে দুঃস্বপ্নের স্মৃতি বইছে হিরোসিমা-নাগাসাকি, এখনও দগদগে পরমাণু হামলার ক্ষত

Sat, 07 Aug 2021-5:24 pm,

দ্বিতীয় বিশ্বযুদ্ধের এক মর্মান্তিক পরিসমাপ্তির নাম- হিরোসিমা এবং নাগাসাকি। জাপানের এই দুই শহরের ওপর যে আঘাত নেমে এসেছিল সেই ক্ষত আজও দগদগে। ৬ এবং ৯ অগাস্ট  এই দু'দিন  প্রতি বছর আসলেই সেই স্মৃতিই ঘুরে ফিরে আসে।

১৯৪৫ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জাপানের যে দুটি শহরে পারমানবিক বোমার আঘাত হানা হয়েছিল হিরোসিমা ও নাগাসাকিতে। দুই শহরেই মৃতের সংখ্যা ছাড়ায় লক্ষাধিক। কিন্তু এর চেয়ে ক্ষতিকর ছিল পারমাণবিক সেই এফেক্ট।

 

নাগাসাকিতে যে বোমাটি ফেলা হয় সেটি ছিল বেশি শক্তিশালী। 'ফ্যাট ম্যান' কোডনামে পরিচিত সেই অ্যাটমিক বোমার শক্তি ছিল ২০ কিলোটন অব টিএনটি। যার রেশ ছিল বহু যুগ। 

৭৬ বছরের ইতিহাসেও সেই রেশ রয়ে গিয়েছে। এখনও পারমানবিক বোমায় ধ্বংসের বিভিন্ন নিদর্শন নাগাসাকির বেশ কিছু অঞ্চলে ছড়ানো ছিটানো রয়েছে। 

 

হিরোসিমায় যেমন অ্যাটমিক বম্ব ডোম আজও মাথা উঁচু করে বিধ্বংসী বোমার প্রতীক রূপে দাঁড়িয়ে। কঙ্কালসার হলেও কান পাতলে ইতিহাসের কান্না সেখানে শোনা যায়।

 ৯ই আগস্ট সেই বোমা বিস্ফোরণের মুহূর্ত অর্থাৎ ১১টা ২ মিনিটে থেমে যাওয়া একটি ঘড়ি আজও রয়েছে নাগাসাকিতে। 

অকল্পনীয় বিপর্যয়, অমানবিকতার চরমতম সাক্ষী। সে বিধ্বংস আজ জাপানের প্রতীক হিসেবে রয়েছে শহরে। 

৭৬ বছরে ইতিহাসে বদল আসেনি। যুদ্ধ থামলেও  যুদ্ধাবহ বজায়। সত্যিই যে শহরদুটিকে ভুলে যাওয়ার কথাও ইতিহাসের ভয়ঙ্কর সাক্ষী হিসেবে তা ভুলতে পারা গেল কোথায়?

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link