রেকর্ড: মাত্র ২৫ ঘণ্টা ৫০ মিনিটে এভারেস্টের চূড়ায় হংকংয়ের মহিলা

Soumitra Sen Sun, 30 May 2021-5:19 pm,

আজকের নারীকে আর আপন ভাগ্য জয়ের অধিকার দিতে হয় না। সে নিজেই নিজের জন্য  পথ রচনা করে নেয়। যেমন করলেন হংকংয়ের এক মহিলা। 

২৬ ঘণ্টার অল্প কিছু কম সময়ে বিশ্বের সব চেয়ে উঁচু পর্বতশৃঙ্গ মাউন্ট এভারেস্ট  (Everest) জয় করে রেকর্ড গড়লেন হংকংয়ের এই মহিলা পবর্তারোহী। নাম সাং ইন–হাং (Tsang Yin-hung)। তাঁর আগে কোনো মহিলা পর্বতারোহী এত কম সময়ে এভারেস্টের চূড়ায় উঠতে (fastest ascent) পারেননি। 

 

৪৪ বছর বয়সী সাং ইন–হাং একসময়ে স্কুলে পড়াতেন। পরবর্তী সময়ে পর্বতজয়ের নেশা পেয়ে বসে তাঁকে। এই নিয়ে তিনবার এভারেস্ট অভিযানে যান তিনি। ২০১৭ সালেই অবশ্য সাং ইন–হাং হংকংয়ের প্রথম মহিলা হিসেবে এভারেস্ট জয়ের কৃতিত্ব অর্জন করেছিলেন।

এবারের অভিযানের পরে এভারেস্টের বেস ক্যাম্পের লিয়াজোঁ অফিসার বলেন, হংকংয়ের মহিলা পর্বতারোহী সাং ইন–হাং ২৫ ঘণ্টা ৫০ মিনিটে ২৯ হাজার ৩১ ফুট (৮৮৪৮.৮৬ মিটার) উচ্চতার এভারেস্টের চূড়ায় উঠেছেন। অভিযানের দিন তিনি বেলা ১টা ২০ মিনিটে বেস ক্যাম্প থেকে রওনা হয়ে পরের দিন বেলা ৩টা ১০ মিনিটে চূড়ায় পৌঁছন।

এর আগে সব চেয়ে কম সময়ে এভারেস্ট জয়ের রেকর্ড রয়েছে নেপালের মহিলা পর্বতারোহী পুঞ্জো ঝাংমু লামার দখলে। তিনি সময় নিয়েছিলেন ৩৯ ঘণ্টা ৬ মিনিট। সেই রেকর্ড ভেঙেছেন সাং ইন–হাং। তবে আগে গিনেস বুক অফ ওয়ার্ল্ডে নাম তুলতে হবে সাং-কে। তবে তিনি সরকারি ভাবে এই স্বীকৃতি পাবেন।  

 

করোনার কারণে গত বছর এভারেস্ট অভিযান বন্ধ রেখেছিল নেপাল। এবার দেশটির সরকার ৪০৮ জন পর্বতারোহীকে এভারেস্ট অভিযানের অনুমতি দিয়েছে।  নেপালের সরকারি হিসাবে, এঁদের মধ্যে ৩৫০ জনের কিছু বেশি পর্বতারোহী অভিযানে অংশ নিয়েছেন। তবে ছন্দপতনের খবরও আছে। পর্বতারোহীদের অন্তত দু'টি দল তাঁদের টিমের কয়েকজন সদস্য করোনা আক্রান্ত হওয়ায় অভিযান বেস ক্যাম্প থেকেই বাতিল ঘোষণা করতে বাধ্য হয়েছে।

তবে শেষ পর্যন্ত সব রকম বাধাকে জয় করেই চূড়ান্ত সফল হয়েছেন সাং। অচিরেই ইতিহাসে লেখা হবে তাঁর নাম। 

ZEENEWS TRENDING STORIES

By continuing to use the site, you agree to the use of cookies. You can find out more by Tapping this link